আওয়ামী লীগ-বিএনপির কর্মসূচি ঘিরে মীরসরাইয়ে উত্তেজনা

মীরসরাই প্রতিনিধি | বৃহস্পতিবার , ৫ অক্টোবর, ২০২৩ at ৪:২৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অভিমুখে বিএনপির রোডমার্চ ও আওয়ামী লীগের শান্তি সমাবেশকে ঘিরে চট্টগ্রামের মীরসরাইয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। আজ বৃহস্পতিবার বিএনপির কর্মসূচি রোডমার্চ কুমিল্লা থেকে শুরু হয়ে চট্টগ্রামের পথে মীরসরাই পৌঁছাবে। এখানে (মীরসরাই সদরে) পথসভা করবে বিএনপি। সভায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। এদিকে গতকাল বুধবার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে মীরসরাই উপজেলা আওয়ামী লীগ ও যুবলীগ। আবার পরদিন শুক্রবার (৬ অক্টোবর) বারইয়ারহাট ট্রাফিক চত্বরে (মোশাররফ চত্বর) শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। সমাবেশে দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। সব মিলিয়ে উপজেলা জুড়ে উত্তেজনা বিরাজ করছে। এদিকে প্রশাসন বলছে রোডমার্চ ও সমাবেশ ঘিরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে দেওয়া হবে না। দুদলকে কর্মসূচি পালনের জন্য আলাদা স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে।

জানা গেছে, আওয়ামী লীগ শান্তি সমাবেশে বিশাল সমাগম ঘটাতে ব্যাপক প্রচারপ্রচারণা চালিয়ে যাচ্ছে। দফায় দফায় জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ প্রস্তুতি সভা করছে। সমাবেশকে ঘিরে বিলবোর্ড, ফেস্টুন, ব্যানারে ছেয়ে গেছে বারইয়ারহাট পৌর এলাকা। সমাবেশ সফল করতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারণা চালিয়ে যাচ্ছেন দলের নেতাকর্মীরা।

গতকাল বুধবার বেলা ১১ টার দিকে মীরসরাই সদরে বিএনপির পথসভার স্থান পরিদর্শন করেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও উত্তর জেলা বিএনপির আহ্বায়ক গোলাম আকবর খোন্দকার। তাঁর সাথে আরো ছিলেন উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন, মীরসরাই উপজেলা বিএনপির আহ্বায়ক শাহিদুল ইসলাম চৌধুরী প্রমুখ জেলা ও উপজেলা নেতৃবৃন্দ। স্থান পরিদর্শন শেষে গোলাম আকবর খন্দকার সাংবাদিকদের বলেন, বিএনপিসহ সাধারণ মানুষ রোডমার্চে যোগ দিতে মুখিয়ে আছে। মানুষের মধ্যে কর্মসূচি ঘিরে উৎসব দেখা যাচ্ছে। বৃহস্পতিবার মীরসরাইয়ে বিশাল জনসমাগম ঘটবে ইনশাআল্লাহ। উপজেলা বিএনপির আহ্বায়ক শাহিদুল ইসলাম চৌধুরী বলেন, এসব কর্মসূচিকে ঘিরে ইতোমধ্যে দুদলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ, হতাহতের ঘটনা ঘটেছে। মামলাও হয়েছে। বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে জোরারগঞ্জ থানায় একটি হত্যা মামলাসহ পৃথক দুটি মামলা করা হয়েছে। দুই মামলায় সাবেক উপজেলা চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্মআহ্বায়ক নুরুল আমিন চেয়ারম্যানসহ শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। সেখানে আওয়ামী লীগ এলাকায় নেতাকর্মীদের মধ্যে ভীতি তৈরি করতে মারধর করছে। বাড়িঘরে হামলা করছে। আগের দিন ১৮ ইউনিটে বিক্ষোভ মিছিলের কর্মসূচির ডাক দিয়েছে।

এদিকে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কাজ করছে পুলিশ। এ বিষয়ে চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মীরসরাই সার্কেল) মনিরুল ইসলাম বলেন, রোডমার্চ কিংবা সমাবেশ ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে দেওয়া হবে না। দুদলকে দুটি স্থান আলাদা করে নির্ধারণ করে দেওয়া হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ.কেএম জাহাঙ্গীর ভূঁইয়া জানান, শুক্রবার দুপুর ২টায় বারইয়ারহাট ট্রাফিক চত্বরে শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এছাড়াও দলের সভাপতি মন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্মসাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এবিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল হক, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বক্তব্য রাখবেন।

পূর্ববর্তী নিবন্ধদুই ধারাতে আমৃত্যু কারাদণ্ড দুই যুবকের
পরবর্তী নিবন্ধসময় এসেছে বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর : সাকিব