আইনজীবী সমিতির নির্বাচনে অংশ নিচ্ছে না সমমনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৪ জানুয়ারি, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

তিনবার সভাপতি, সাতবার সেক্রেটারি পদে জয় অর্জন। অন্যান্য পদেও রয়েছে বেশ সফলতা। মাত্র ১৬ বছরেই এতো কিছু পেয়েছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সমমনা আইনজীবী সংসদ। সেই সমমনা আইনজীবী সংসদ এবারের আসন্ন জেলা আইনজীবী সমিতি নির্বাচনে অংশ নিচ্ছে না। এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন সংগঠনটির নীতিনির্ধারকরা। গেল কয়েকবারের নির্বাচনে ফলাফল খারাপ হওয়ায় তাদের এ সিদ্ধান্ত বলে জানা গেছে।
তবে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক তৌহিদুল মুনির চৌধুরী টিপু আজাদীকে বলেন, সংগঠন করা হয়েছে নির্বাচনে যাওয়ার জন্য। আইনজীবীদের সুখে-দুঃখে পাশে থাকার জন্য। আদালতের নানা জায়গায় হয়রানি বন্ধের জন্য। আমরা সেসব নিয়ে কাজ করেছি এ পর্যন্ত। কাজ করতে গিয়ে সফলও হয়েছি। এ সবের কারণে আদালত পাড়ায় আমাদের খ্যাতিও রয়েছে। তিনি বলেন, এবারের নির্বাচনের প্রেক্ষাপট ভিন্ন। কারণ করোনার ধরণ পাল্টে এখন হয়েছে ওমিক্রন। দিনদিন বাড়ছেই সংক্রমণ। মূলত এ কারণেই আমরা নির্বাচনে যাচ্ছি না। পরিস্থিতি ভালো হলে আগামীবার অংশগ্রহণ করব।
আইনজীবী ও বিচারপ্রার্থী মানুষের পাশে থাকার প্রত্যয় নিয়ে ২০০৫ সালে সমমনা আইনজীবী সংসদের সৃষ্টি। এরপর থেকে আওয়ামীপন্থী ও বিএনপিপন্থী সংগঠনের পর আদালত পাড়ার রাজনীতিতে স্থান করে নেয় এ সংগঠন। পরিচিতি লাভ করে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি হিসেবেই। সংগঠনটির সূত্র জানিয়েছে, ২০০৫ সালের পর থেকে এ পর্যন্ত সংগঠনটি তিনবার সভাপতি পদে, সাতবার সেক্রেটারি পদে জয় লাভ করে। এর মধ্যে তিনবার জয় লাভ করে সভাপতি-সেক্রেটারি দুই পদেই। এছাড়া, সিনিয়র সহ-সভাপতি পদে তিনবার, সহ-সাধারণ সম্পাদক পদে দুইবার, পাঠাগার সম্পাদক পদে দুইবার ও সাংস্কৃতিক সম্পাদক পদে দুইবার জয় লাভ করে তাদের প্রার্থী।
আদালতসূত্র জানিয়েছে, গেল কয়েক বছর ধরে সমমনার অবস্থা ভালো না। ২০১৯ সালের নির্বাচনে সভাপতি-সেক্রেটারিসহ মোট পাঁচটি পদে প্রার্থী দিয়ে একটিতে জয় লাভ করে তারা। তাও সেটি গুরুত্বপূর্ণ পদ নয়। ২০২০ এর নির্বাচনে সভাপতি ও সেক্রেটারি পদে ফের নির্বাচন করে করে আওয়ামীপন্থী ও বিএনপিপন্থী প্রার্থীর কাছে হেরে বসে। গেল ২০২১ এর নির্বাচনে শুধুমাত্র সেক্রেটারি পদে নির্বাচন করেন সংগঠনটির নেতা তৌহিদুল মুনির চৌধুরী টিপু। এবারও একই অবস্থা। আওয়ামীপন্থী প্রার্থীর কাছে হার মানতে হয় তাকেও। আরো জানা গেছে, ২০১৮ সালের নির্বাচনেও জয় ছিল না সমমনা আইনজীবী সংসদের। উল্লেখ্য, আগামী ১০ ফেব্রুয়ারি জেলা আইনজীবী সমিতি নির্বাচন-২০২২ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে আওয়ামী ও বিএনপিন্থী সংগঠন তাদের প্রার্থী চূড়ান্ত করেছে। গঠিত নির্বাচন কমিটি আগামী সপ্তাহে শিডিউল ঘোষণা করে নির্বাচনের আনুষ্ঠানিকতা শুরু করবে।

পূর্ববর্তী নিবন্ধপূর্ণাঙ্গ কমিটির দাবিতে উত্তাল ক্যাম্পাস
পরবর্তী নিবন্ধমাইক্রোবাসে যাত্রীবেশে ডাকাত ওরা