দেওয়ানহাট ব্রিজ থেকে বারিক বিল্ডিং রিকশা ও ভ্যান চলাচল বন্ধের উদ্যোগ

কার্যকর ১ জুন থেকে

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ মে, ২০২৪ at ৬:২১ পূর্বাহ্ণ

নগরীর দেওয়ানহাট ব্রিজ থেকে বারিক বিল্ডিং পর্যন্ত সড়কে পুনরায় রিকশা ও ভ্যান চলাচল বন্ধ করতে চলেছে সিএমপির ট্রাফিক বিভাগ। আগামী ১ জুন থেকে সেটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিএমপির উপকমিশনার (পশ্চিম) তারেক আহমেদ। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এ সড়কে রিকশা চলাচল বন্ধের প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি। এর আগে ২০১৯ সালের শেষ দিকেও সড়কটিতে রিকশা চলাচল বন্ধ করার উদ্যোগ নেয়া হয়েছিল। কিছুদিন এ নিয়ম চলার পর পুনরায় রিকশা চলাচল শুরু হয়।

উপকমিশনার তারেক আহমদ বলেন, ২০১৯ সালে রিকশা বন্ধের উদ্যোগটি আমরা ভালোভাবেই এগিয়ে নিয়ে গিয়েছিলাম। পরের বছরের শুরুতে কোভিড মহামারীর কারণে সড়কে যান চলাচল এমনিতেই বন্ধ ছিল। এরপর এলিভেটেড এঙপ্রেসওয়ে নির্মাণ কাজের কারণে সড়কটি সংকুচিত হয়ে গিয়েছিল। তাই ওই উদ্যোগটি আর বেশিদিন চালু রাখা যায়নি। তবে এবারের উদ্যোগটি চলমান থাকবে। তিনি বলেন, মেয়র মহোদয় প্রস্তাবটি দিয়েছেন। আমরাও সানন্দে রাজি হয়েছি। সড়কটি চট্টগ্রাম নগরীর অন্যতম একটি ব্যস্ত সড়ক। সড়কটিতে যান্ত্রিক যানবাহনের ধীরগতির অন্যতম একটি কারণ রিকশা। ওই সড়কে রিকশা চলাচল বন্ধ থাকলে গাড়ির গতি বাড়বে। ফলে যানজটও কমতে থাকবে। উদ্যোগটি বাস্তবায়িত হলে আগামীতে ধাপে ধাপে টাইগার পাস থেকে বহদ্দারহাট পর্যন্ত উদ্যোগটি বাস্তবায়ন করা হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হিসাবে, নগরীতে নিবন্ধিত রিকশার সংখ্যা ৭০ হাজার ১টি। কিন্তু গত বছরের ১৭ মে থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ডিজিটাল লাইসেন্স নবায়ন কার্যক্রমে নিবন্ধন করা হয়েছে মাত্র ২১ হাজার ৩১৮টি লাইসেন্স। বাকিগুলো নবায়ন করেনি। এদিকে ৭০ হাজার নিবন্ধন থাকলেও নগরীতে তিন লাখেরও বেশি রিকশা চলাচল করে বলে জানায় ট্রাফিক বিভাগ ও সিটি কর্পোরেশন।

পূর্ববর্তী নিবন্ধ১৬ উপজেলায় ভোট আজ
পরবর্তী নিবন্ধনিরাপদ সড়ক নিশ্চিতে চসিক-সিএমপি চুক্তি