অলিগলিতে জমজমাট বিক্রি

খামার ও অনলাইনে চলছে পশু বেচাকেনা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৮ জুলাই, ২০২১ at ৬:৩৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্ধারিত ছয়টি বাজার ছাড়াও নগরীর অলিগলি, খামার এবং অনলাইনে জমে ওঠেছে পশু বিক্রি। গতকাল সরেজমিনে দেখা যায়, চসিকের বাজারগুলোতে বেড়েছে গরু-মহিষের সরবরাহ। স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে ক্রেতাদের বেশ সতর্কতা অবলম্বন করতে দেখা গেছে এদিন।
সংশ্লিষ্টরা জানান, নির্ধারিত বাজার ছাড়াও শহরের নানা স্থানে তাঁবু টাঙিয়ে পশু বিক্রি করা হচ্ছে। এর মধ্যে অলিগলিতে আট-দশটি গরু নিয়ে গড়ে তোলা হয়েছে ছোট পরিসরের বাজার। প্রধানত খামার মালিকরা এসব বাজারে গরুর যোগান দিচ্ছে। অনেকে ভিড় এড়াতে এসব বাজার থেকে গরু কিনছেন। এছাড়াও বিভিন্ন খামার এবং অনলাইন থেকে গরু কিনছেন অনেকে। কেউ কেউ খামার থেকে গরু কিনে সেখানে রেখে দিয়েছেন। ঈদের আগের দিন নিয়ে আসবেন। স্বেচ্ছাসেবী সংস্থা অঙ্গীকারের চেয়ারম্যান ক্যাপ্টেন আতিক খান জানান, ফটিকছড়ির একটি খামার থেকে আটটি গরু কিনেছেন তিনি
গতকাল মইজ্জ্যারটেক পশুর বাজার ঘুরে দেখা যায়, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুর, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কঙবাজারসহ বিভিন্ন এলাকা থেকে গরু এসেছে সেখানে। চলছে বিকিকিনিও। তবে বাজারের বিস্তৃত এলাকা ত্রিপল দিয়ে ঢেকে ফেলায় ভেতরটা বেশ পরিচ্ছন্ন ছিল। দেখা যায়নি কাদাপানিও।
এদিন ইজারাদারের পক্ষ থেকে বাজারের প্রবেশমুখে সাবান, পানি, হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক রাখতে দেখা গেছে। সচেতন ছিল ক্রেতারাও। বাজারের ইজারাদার মো. সাইফুল হুদা জাহাঙ্গীর বলেন, আমরা স্বাস্থ্যবিধি পুরোপুরি অনুসরণ করছি। ভিড় এড়াতে বাজারে প্রবেশের জন্য ১২টি পথ তৈরি করা হয়েছে। এছাড়া হাসিলের পরিমাণ ৫ শতাংশ থেকে ৪ শতাংশ করে দেওয়ার কথা জানান তিনি।
সাইফুল হুদা জাহাঙ্গীর বলেন, এবার ক্রেতারা নিজেরাই স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করছে। আমাদের খুব বেশি কিছু করতে হচ্ছে না।
উল্লেখ্য, চট্টগ্রামে এবার ২০৬টি পশুর হাট বসানোর প্রস্ততি নিয়েছে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর। এবার সম্ভাব্য কোরবানি পশুর চাহিদা রয়েছে ৮ লক্ষ ৯ হাজার। বিপরীতে স্থানীয়ভাবে পালিত পশু রয়েছে ৭ লক্ষ ৫৬ হাজার ৩৩৪টি। এর মধ্যে গবাদিপশু ৫ লক্ষ ১০ হাজার ৪০টি, মহিষ ৬৩ হাজার ১৩৬টি, ছাগল ও ভেড়া ১ লক্ষ ৮৩ হাজার ৬৩টি এবং অন্যান্য ৯৫টি পশু কোরবানি দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদা-বটির বাজার চড়া
পরবর্তী নিবন্ধভাসানচর থেকে পালানো ২০ রোহিঙ্গা মীরসরাইয়ে আটক