অভিযানের পর আবারও ইটভাটার কার্যক্রম চালু

চকরিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৮ মার্চ, ২০২২ at ৭:৫৯ পূর্বাহ্ণ

চকরিয়ায় অভিযানের দুইদিন পর জিএলবি নামক ইটভাটার কার্যক্রম আবারও চালু করার অভিযোগ উঠেছে। গত বুধবার ইটভাটাটির সকল কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর। এই নির্দেশা দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন। অভিযোগ উঠেছে, পরিবেশ অধিদপ্তরের সেই অভিযানের দুইদিন পর এই ইটভাটার কার্যক্রম আবারও চালু করা হয়েছে। গুঁড়িয়ে দেওয়া চুলা ফের মেরামত করে দেওয়া হয়েছে আগুন। জ্বালানি হিসেবে লাকড়ি ব্যবহার করে নতুন করে শুরু হয়েছে ইট পোড়ানোর কার্যক্রম। ইট তৈরির জন্য মাটি সংগ্রহ করা হচ্ছে পাহাড় থেকে।
ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হেলাল উদ্দিন হেলালী। তিনি বলেন, এই ইটভাটা চালুর বিষয়ে পরিবেশ অধিদপ্তরকে জানানো হয়েছে।
ফাঁসিয়াখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. মিজানুর রহমান দৈনিক আজাদীকে বলেন, ‘জিএলবি’র কার্যক্রম নতুন করে শুরু করার বিষয়টি অবগত হয়েছি। সেখানকার বর্তমান পরিস্থিতি কী তা দেখে এসে প্রতিবেদন দেওয়ার জন্য ফাঁসিয়াখালী বিট কর্মকর্তা মো. কামরুল হাসানকে নির্দেশ দিয়েছি। এই ব্যাপারে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে। জিএলবি ইটভাটার মালিক গিয়াস উদ্দিন চৌধুরী বলেন, এই ভাটা পরিচালনায় জেলা প্রশাসনের অনুমোদন রয়েছে। শুধুমাত্র আর্থিকভাবে ক্ষতি করার লক্ষে অন্যায়ভাবে পরিবেশ অধিদপ্তর এই অভিযান পরিচালনা করেছেন বলেও দাবি করেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে টিকার আওতায় ৭২ শতাংশ মানুষ
পরবর্তী নিবন্ধভোজ্য তেলে ভ্যাট প্রত্যাহার চায় এফবিসিসিআই