অভিযানেও বন্ধ হয়নি বাসের বাড়তি ভাড়া

ট্রেনের অগ্রিম টিকিটে যাত্রা শুরু আজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৭ এপ্রিল, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

ঈদ উপলক্ষে চট্টগ্রাম থেকে দূরপাল্লার বাস গুলো যাত্রীদের কাছ থেকে মূল্য তালিকা ছাড়াই যে যার মতো দেদারসে বাড়তি ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইতোমধ্যে জেলা প্রশাসন ও ভোক্তা অধিদপ্তরের অভিযানেও বন্ধ হয়নি বাড়তি ভাড়া আদায়। ঈদের অগ্রিম টিকিট বিক্রির শুরু থেকে যাত্রীদের কাছ থেকে এমন অভিযোগ শোনা যাচ্ছে।

এদিকে বাস যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের এমন অভিযোগের মধ্যে আজ ২৭ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিটে যাত্রী পরিবহন শুরু হচ্ছে। চট্টগ্রাম থেকে প্রতি বছরের মতো এবারও নিয়মিত ট্রেন গুলোর সাথে বাড়তি বগি যুক্ত করা হয়েছে।

এদিকে বাস যাত্রীদের এমন অভিযোগের ভিত্তিতে সরেজমিনে নগরীর স্টেশন রোডস্থ বিআরটি এলাকা এবং দামপাড়া বাস কাউন্টারগুলোতে গিয়ে দেখা যায়, সাতক্ষীরা, বেনাপোল, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, বগুড়া, খুলনা, দিনাজপুর, ঈশ্বরদী, সিলেট, সুনামগঞ্জ, বৃহত্তর বরিশাল, মাগুরা, যশোর, খুলনা, বরগুনা রুটের গাড়ির টিকিট সংকট দেখিয়ে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। কাউন্টারে কোন যাত্রী টিকিটের জন্য গেলে-টিকিট নেই বলে বিদায় করে দিয়ে বাইরে এসে ওই যাত্রীকে বাড়তি টাকা দিলে টিকিট ম্যানেজ করে দেয়ার আশ্বাস দেয়া হচ্ছে।

এমন অভিযোগ করেছেন সাতক্ষীরার যাত্রী সাইদুল ইসলাম। তিনি জানান, ৩০ তারিখের টিকিটের জন্য এসেছি। কিন্তু কাউন্টারে নেই বললেন। বাইরে একজন বললেন, তিনি দিতে পারবেন। এজন্য ৩টি টিকিটে দেড় হাজার টাকা বেশি দিতে হবে। একই অভিযোগ করেছেন-২৯ তারিখ বগুড়া যাওয়া জন্য আসা যাত্রী সিএন্ডএফ কর্মচারী রফিকুল ইসলামও। শুধু সাইদুল ইসলাম কিংবা রফিকুল ইসলাম নন-এমন অভিযোগ অনেকেরই।

কদমতলী স্টেশন রোড এবং কদমতলী বাস স্টেশনে গিয়ে দেখা গেছে, আন্তঃজেলা বাস কাউন্টার গুলোতে যাত্রীদের ভিড়। স্টেশন রোডস্থ বিআরটি এলাকার বাস গুলো বেশির ভাগই যায়- সাতক্ষীরা, বেনাপোল, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, বগুড়া, খুলনা, দিনাজপুর, ঈশ্বরদীসহ অন্যান্য এলাকার যাত্রী বেশি।

এই ব্যাপারে আন্তঃজেলা বাস মালিক সমিতির মহাসচিব কফিল উদ্দিন আহমদ আজাদীকে জানান, আন্তঃজেলা বাস কাউন্টার গুলোতে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এখন বিশেষ করে রাজশাহী, রংপুর, বগুড়া, খুলনা, যশোর-সাতক্ষীরা এলাকার বাস কাউন্টার গুলোতে ভিড় বেশি। ওই সব এলাকায় বাস কম যায় কিন্তু ঈদে চাহিদা থাকে। আমাদের সমিতিভুক্ত প্রায় দেড় হাজার বাস রয়েছে। ঈদের প্রতিবারের মতো এই দেড় হাজার বাস চলাচল করবে। ৭শ’ থেকে সাড়ে ৭শ’ বাস যাবে-সমপরিমান গাড়ি আসবে।

অগ্রিম টিকিটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ প্রসঙ্গে কফিল উদ্দিন আহমদ জানান, আমরা এতোদিন ধরে সরকার কর্তৃক অনুমোদিত ভাড়ার চেয়ে কম নিয়েছি। এতোদিন আমরা যেটা কম নিয়েছি-১০০ থেকে ১৫০ টাকা, এখন ঈদে আমরা সরকার কর্তৃক নির্ধারিত ভাড়াটা নিচ্ছি। রাজশাহী, খুলনা, যশোর-সাতক্ষীরা একটি বাস ঈদে গেলে আসার সময় খালি ফিরে আসতে হবে। ঈদে তো ওই দিক থেকে যাত্রী পাওয়া যাবেনা। তাই আমরা এতোদিন একশ-দেড়শ টাকা যেটা কম নিয়েছি-সেটা নিচ্ছি। বাড়তি কোন ভাড়া নেয়ার সুযোগ নেই।

পূর্ববর্তী নিবন্ধপানছড়িতে যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা
পরবর্তী নিবন্ধঅনিয়মের জন্য সতর্ক করা হলো বিভিন্ন হোটেল রেস্টুরেন্টকে