অপ্রচলিত পেশায় পেশাদারী নারী

| শনিবার , ১০ এপ্রিল, ২০২১ at ৭:৩৫ পূর্বাহ্ণ

নারীর ক্ষমতায়ন ছাড়া নারীর মুক্তি সম্ভব নয়। নারী তার কর্মক্ষমতা, চিন্তাশক্তি দিয়ে সমাজের প্রতিটি ক্ষেত্রে তার যোগ্যতার প্রমাণ দিয়ে চলেছে। প্রশাসন থেকে শুরু করে কর্পোরেট জগৎ, কৃষি থেকে শুরু করে বাণিজ্য, সামাজিক আন্দোলন থেকে গবেষণা প্রতিটি ক্ষেত্রে নারীরা যোগ্যতার সাথে কাজ করে যাচ্ছে।

শামীমা জাহান
গাজীপুর, কাপাশিয়া

শামীমা জাহান দায়িত্ব পালন করছেন স্টেশন মাস্টারের। ট্রেন অপারেশন, সিগন্যাল মেনটেইন, ট্রেনের টিকিট বিক্রি, পাস থ্রো সিগন্যাল ইত্যাদি বহুবিধ কাজ ঠাণ্ডা মাথায় সম্পন্ন করছেন শ্রীপুর রেল স্টেশনের দায়িত্বপ্রাপ্ত এই নারী। দিনে চব্বিশটি ট্রেনের আসা যাওয়া নিয়ন্ত্রণ করেন নারীদের জন্য অপ্রচলিত পেশায় নিয়োজিত শামীমা জাহান। তিনি মনে করেন, ‘এদেশে নারীরা যেকোন পেশায় সর্বোচ্চ পেশাদারিত্ব প্রদর্শন করতে সক্ষম এবং বিভিন্ন পেশায় প্রচুর পরিমাণে মেয়েরা যুক্ত হলে সমাজের দৃষ্টিভঙ্গিও বদলে যাবে।’

রাবেয়া সুলতানা রাব্বী
দিনাজপুর

অভাবের কারণে পড়ালেখা থেকে ছিটকে পড়া দিনাজপুরের মেয়ে রাবেয়া সুলতানা রাব্বি একজন সফল মোটর মেকানিক। সংসারের অভাব দূর করার দৃঢ়প্রত্যয়ী রাবেয়া ঠিক মোটর মেকানিক হবেন এমনটা ভাবেননি। কিছু একটা করতে হবে এই ভাবনায় এবং নিশ্চিত একটা চাকুরি হবে আশায় বেসরকারি সংস্থা কেয়ার থেকে গাড়ি চালানোর প্রশিক্ষণ নেন রাবেয়া রাব্বি। কিন্তু কিছুটা ভয় এবং জড়তা থাকায় গাড়ি চালানোতে সফল হতে পারেননি। এর বদলে তিনি নিজেকে প্রস্তুত করেছেন একজন মোটর মেকানিক হিসেবে, সফলভাবে কাজ করে চলেছেন কেয়ার বাংলাদেশে। প্রথমে তাঁর দক্ষতা নিয়ে সবার দ্বিধা থাকলেও রাবেয়া রাব্বি তাঁর কাজ দিয়ে প্রমাণ করেছেন এমন অপ্রচলিত কাজে পুরুষের মত পেশাদারী দক্ষতা নারীরাও রাখতে সক্ষম।

রাজিয়া সুলতানা
ময়মনসিংহ

মাঠ পর্যায়ের কৃষকদের শ্রমলব্ধ পণ্যের সঠিক বিপণনের জন্য কৃষক এবং ভোক্তার সরাসরি যোগাযোগের জন্য তৈরি করেছেন ৫৪ লাখ সদস্যের ‘এগ্রিকালচার ই-কমার্স রেভ্যুলেশন বিডি’ নামের সামাজিক যোগাযোগ গ্রুপ। প্রতি মাসে যেখানে বেচাকেনা হয় ৭০ থেকে ৮০ লাখ টাকার পণ্য।
কষ্ট করে ফলানো ফসলের ন্যায্য মূল্য কৃষক কখনই পায় না। মধ্যস্বত্ব ভোগীরা হয় লাভবান। রাজিয়া সুলতানা নিজে মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে এই অভিজ্ঞতার মুখোমুখি হন বলে তিনি ২০১৯ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই প্ল্যাটফর্ম তৈরি করেন যেখানে প্রত্যন্ত অঞ্চলের কৃষক তাঁর পণ্য সরাসরি ভোক্তার কাছে পৌছাতে পারছেন।
সফল উদ্যোক্তা রাজিয়া সুলতানা ২০১৩ সাল থেকে নিজেই সরাসরি কৃষি এবং খামার প্রকল্পের সাথে জড়িত। ময়মনসিংহের হালুয়াঘাটে হাঁসের খামার, বিদেশী সব্জি চাষ করে সফল হন। স্বামীর চাকুরীসূত্রে সিলেটে বসবাসকালীন সময়ে সেখানেও সফল ভাবে গড়ে তোলেন খামার। বর্তমানে ঢাকার আশুলিয়া, মানিকগঞ্জ ও হালুয়াঘাটে তাঁর রয়েছে তিনটি কৃষি প্রকল্প।

কে কে সাইলাজা বা টিচার সাইলাজা
কেরালা, ভারত

কোভিড ১৯ অতিমারীকালীন পরিচিত এক মুখ, ভারতের কেরালা রাজ্যের বামপন্থী সরকারের স্বাস্থ্যমন্ত্রী। বিচক্ষণতার সাথে কেরালা রাজ্যে অতিমারীর কঠোর নিয়ন্ত্রণে সাইলাজা টিচারের ভূমিকা অনুকরণীয় হয়ে দেশে-দেশে ছড়িয়ে পড়ে। গতবছর জানুয়ারির শুরুতে কেরালায় তিন ছাত্রের করোনাভাইরাস সংক্রমণ চিহ্নিত হয়। ওই তিন ছাত্রই চীনের হুবেই প্রদেশের উহানে পড়াশোনা করতে গিয়েছিলেন। সঙ্গে সঙ্গেই চীন থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টেইনে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন তিনি। কেন্দ্রীয় সরকারের আগেই সাইলাজার নেতৃত্বে করোনা মোকাবেলায় সাফল্য অর্জন করেছে কেরালা রাজ্য।

দিশা রবি
বেঙ্গোলর, ভারত

২২ বছর বয়সি পরিবেশকর্মী, ভারতে ঋৎরফধু ভড়ৎ ঋঁঃঁৎব ক্যাম্পনের অন্যতম প্রতিষ্ঠাতা সমপ্রতি গ্রেফতার হয়েছিলেন টুলকিট মামলায়। পুলিশের অভিযোগ যে দিশা রবি গ্রেটা থুনবার্গের একটা টুলকিট এডিট করে কৃষক আন্দোলনে ছড়িয়ে দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল অন্যদের ফরোয়ার্ড করে। ৪ ফেব্রুয়ারি দিল্লি পুলিশ টুলকিট মামলায় দিশাকে গ্রেফতার করে। পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ এই মাসের গোড়ার দিকে একটি টুলকিট ট্যুইট করেছিলেন। যাতে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদকে তিনি সমর্থন জানান। গ্রেটার ট্যুইটের কারণে কৃষকদের আন্দোলনের প্রতি বিশ্বব্যাপী দৃষ্টি পড়ে। দিশা রবি কৃষক পূর্বপুরুষদের যৌক্তিক আন্দোলনে যুক্ত হয়ে এর প্রতিবাদে অংশ নেয়। বিশ্বব্যাপী দিশার গ্রেফতারের প্রতিবাদ হয়। সমাজের অগ্রযাত্রায় নারী-পুরুষের সমান অংশগ্রহণ অত্যন্ত জরুরী। মোটর মেকানিক থেকে রেলের স্টেশনমাস্টারের পদ, সমাজ পরিবর্তনের আন্দোলন থেকে পরিবেশ সংস্কার সব জায়গায় নারী সফলতার পরিচয় দিয়ে এগিয়ে যাচ্ছে। সমাজের ট্যাবু ভেঙে সকল অপ্রচলিত পেশায় নারী সফল এবং এই অগ্রযাত্রা বজায় থাকুক।

গ্রন্থনা : রিতু পারভি

পূর্ববর্তী নিবন্ধহঠাৎ করেই আইপিএল ছাড়লেন অসি পেসার হ্যাজেলউড
পরবর্তী নিবন্ধউৎসব বাঙালিয়ানা ও আমরা