অনেক প্রথাই ধীরে ধীরে রাষ্ট্রের আইনে পরিণত হয়েছে

প্রিমিয়ার ইউনিভার্সিটির সেমিনারে ড. অনুপম সেন

| রবিবার , ৪ ডিসেম্বর, ২০২২ at ১০:৪৩ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে আইন বিভাগের উদ্যোগে ‘ফ্যামিলি কোর্টস ইন বাংলাদেশ : এ কোয়েস্ট ফর জুরিসডিকশনাল রিফর্ম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার আইকিউএসি, প্রিমিয়ার ইউনিভার্সিটির সহযোগিতায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। আলোচক ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, চট্টগ্রামের মেট্রোপলিটন সেশনস জজ ড. বেগম জেবুন্নেসা, চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) ইসমাঈল হোসাইন আমিম।

বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে কী নোট স্পিকার ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক ফরিদুদ্দিন আহমেদ। প্রধান অতিথি বলেন, একসময় সমাজ পরিচালিত হতো প্রথার মাধ্যমে। এখন পরিচালিত হয় রাষ্ট্রের আইনের মাধ্যমে। অনেক প্রথাই ধীরে ধীরে রাষ্ট্রের আইনে পরিণত হয়েছে, যেমন, ব্রিটিশ কমন ল’।

পাশ্চাত্যে দাসপ্রথা, ক্রীতদাসপ্রথা, সামন্তপ্রথা ইত্যাদির মাধ্যমে উৎপাদন হতো এবং এসব ঘিরেই আইনের ভিত্তি ছিল। এসব আইনে মানুষের অধিকার ছিল না বললেই চলে। প্রাচ্যে গ্রামসমাজ থাকার কারণে এবং সেই গ্রামসমাজ পঞ্চায়েতের মাধ্যমে পরিচালিত হতো বলে জনগণের অধিকার পাশ্চাত্যের মতো অতো নির্যাতনমূলক ছিল না।

ড. বেগম জেবুন্নেসা বলেন, পারিবারিক আদালতে বর্তমানে নবীন বিচারকরা দায়িত্ব পালন করছেন। কিন্তু অভিজ্ঞ বিচারকদের পারিবারিক আদালতে নিয়োগ করা দরকার। বাংলাদেশের নিম্ন আদালতে বিচারক স্বল্পতা কমানোর মাধ্যমে পারিবারিক আদালতে বিচার প্রার্থীদের দ্রুত ন্যায় বিচার প্রদানে উদ্যোগ নেয়া উচিত। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধফিরল পঞ্চমের বৃত্তি পরীক্ষা
পরবর্তী নিবন্ধহালিশহর ক্যান্টনমেন্ট স্কুলে নিষ্ঠা ফাউন্ডেশনের আলোচনা সভা