সাগরে জ্বালানি অনুসন্ধান : দরপত্র কিনল ৭ বৈশ্বিক কোম্পানি

| বৃহস্পতিবার , ৯ মে, ২০২৪ at ১০:৫৮ পূর্বাহ্ণ

সমুদ্রের ২৪টি ব্লকে তেলগ্যাস অনুসন্ধানের জন্য ডাকা দরপত্রে অংশ নিতে এখন পর্যন্ত সাতটি বৈশ্বিক কোম্পানি আগ্রহ দেখিয়েছে। দীর্ঘদিন পর আহ্বান করা এ দরপত্র উপলক্ষে গতকাল বুধবার ঢাকায় রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি খাতের কোম্পানি পেট্রোবাংলা যে সেমিনারের আয়োজন করে, তাতে অংশ নেয় ১৫টি ঠিকাদারি প্রতিষ্ঠানের অন্তত ৪০ জন প্রতিনিধি।

ঢাকার একটি হোটেলে ‘বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড২০২৪’ শীর্ষক এ প্রচারণামূলক সেমিনারে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সেপ্টেম্বরের মধ্যে বিডিং প্রসেস শেষ হবে। আমরা চাচ্ছি, এই বছর নাগাদ সময় নেব। সামনের বছর নাগাদ ব্লক দিয়ে দেওয়ার চেষ্টা চলছে। খবর বিডিনিউজের।

গত ১০ মার্চ নতুন মডেল পিএসসি অনুমোদনের পর বঙ্গোপসাগরের অগভীর সমুদ্রে নয়টি এবং গভীর সমুদ্রের ১৫টি ব্লকে তেলগ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক দরপত্র ডাকে পেট্রোবাংলা। এতে আগামী ৯ সেপ্টেম্বর দুপুর ১টার মধ্যে নির্ধারিত ঠিকানায় দরপত্র জমা দিতে বলা হয়েছে। নির্ধারিত সময়ে এক ঘণ্টা পর নির্বাচিত প্রতিনিধিদের সামনে দরপত্র উন্মুক্ত করা হবে।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, আজকের অনুষ্ঠানই প্রমাণ করে যে, মানুষের কতখানি আগ্রহ আছে। বিশ্বের ৭টি বৃহৎ এক্সফ্লোরেশন কোম্পানি আমাদের বিড ডকুমেন্ট কিনেছে। মাল্টি ক্লায়েন্ট সার্ভে কিনেছে। ১৫টির অধিক কোম্পানি আজকের অনুষ্ঠানে অংশ নিয়েছে।

বাংলাদেশের জ্বালানির ইতিহাসে একটা যুগান্তকারী অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, এখানে জ্বালানির বড় একটা বাজার রয়েছে। বিশ্বের বড় বড় কোম্পানি আগ্রহ দেখাচ্ছে। এটা হবে দেশের সবচেয়ে আধুনিক একটা পিএসসি চুক্তি। দেশের স্বার্থ, বিনিয়োগকারীদের স্বার্থ দেখে এটা করা হয়েছে।

কবে নাগাদ এই কাজ শেষ হবে প্রশ্ন করা হলে প্রতিমন্ত্রী সামনের বছরের মধ্যে ব্লক দিয়ে দেওয়ার চেষ্টা বলছে জানিয়ে বলেন, অনশোরেও বিডিং শুরু হবে। পুরো প্রক্রিয়া শেষ করে গ্যাস আহরণ করতে ছয় থেকে সাত বছর সময় লেগে যেতে পারে।

সেমিনারে অংশ নেওয়া ঠিকাদার কোম্পানিগুলো মধ্যে ছিল পেট্রোনাস, এক্সনমবিল, শেভরন, ইনপেক্স করপোরেশন, জগমেক জাপান, ক্রিস এনার্জি, ওএনজিসি, চায়না ন্যাশনাল অফশোর অয়েল করপোরেশন ও ইতালিয়ান কোম্পানি ইএনআই। অনুষ্ঠানে আন্তর্জাতিক তেলগ্যাস কোম্পানি টিজিএসস্লামবার্জার তাদের মাল্টি ক্লায়েন্টে সার্ভের বিভিন্ন তথ্য তুলে ধরে। বাংলাদেশের মূল ভূখণ্ডে তেলগ্যাস উত্তোলন ও অনুসন্ধানে কাজ করা মর্কিন কোম্পানি শেভরনের পক্ষে থেকেও এই অঞ্চলে কূপ খনন ও ব্যবসা পরিচালনায় তাদের অভিজ্ঞতা তুলে ধরা হয়। সেমিনারে সর্বশেষ পিএসসির বিস্তারিত তুলে ধরেন পেট্রোবাংলার অনুসন্ধান শাখার মহাব্যবস্থাপক ফারহানা শাওন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ ব্যাংকেরসংবাদ সম্মেলন বর্জন সাংবাদিকদের
পরবর্তী নিবন্ধবান্দরবানে গ্রেপ্তার আরও দুই জন কারাগারে