বাংলাদেশ ব্যাংকেরসংবাদ সম্মেলন বর্জন সাংবাদিকদের

| বৃহস্পতিবার , ৯ মে, ২০২৪ at ১০:৫৭ পূর্বাহ্ণ

তথ্য সংগ্রহে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিবাদে বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বর্জন করেছেন সাংবাদিকরা। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে শর্ত বাস্তবায়নের অগ্রগতি দেখতে ঢাকায় এসেছে সংস্থার দুটি প্রতিনিধি দল। তাদের সফরের বিষয়বস্তু ও নীতিগত কয়েকটি বিষয়ে গণমাধ্যমকে জানাতে কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম মিলনায়তনে গতকাল বুধবার এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। খবর বিডিনিউজের।

বেলা আড়াইটার দিকে ডেপুটি গভর্নর হাবিবুর রহমান সংবাদ সম্মেলনে আসেন। এ সময় অর্থনীতিবিষক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোটার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক আবুল কাশেম সাংবাদিকদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের অবস্থান সম্পর্কে জানতে চান। হাবিবুর রহমান বলেন, সপ্তাহে এক দিন সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্রিফ করা হবে। সেদিন আপনারা ব্যাংকে প্রবেশ করতে পারবেন। এমন সিদ্ধান্ত নিয়েছেন গভর্নর।

মিলনায়তনে উপস্থিত শতাধিক সাংবাদিক এর বিরোধিতা করেন। ইআরএফের সাধারণ সম্পাদক তখন বলেন, আমরা সাংবাদিকরা এটা মেনে নিতে পারলাম না। পেশাগত দায়িত্ব পালনে আগের মত প্রবেশাধিকার চাই। সেটা না হওয়ায় আমরা সংবাদ সম্মেলন বর্জন করলাম। সেখান থেকে বেরিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মূল ভবনের সামনে অবস্থান নেন সাংবাদিকরা। এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে আবুল কাশেম বলেন, সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব, সাংবাদিকদের ইউনিয়ন, বিটভিত্তিক সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। তিনি বলেন, আমরা আলোচনা করে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করেছিলাম গভর্নর আব্দুর রউফ তালুকদারের কাছে। সেটা না হওয়ায় সংবাদ সম্মেলন বর্জন চলবে। পরবর্তী কর্মসূচি আমরা অতি দ্রুত ঘোষণা করব।

পূর্ববর্তী নিবন্ধকো-অর্ডিনেশনের মাধ্যমে সেবা প্রদান নিশ্চিত করতে হবে
পরবর্তী নিবন্ধসাগরে জ্বালানি অনুসন্ধান : দরপত্র কিনল ৭ বৈশ্বিক কোম্পানি