শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট হলেন অনুঢ়া কুমারা দিশানায়েকে

| সোমবার , ২৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:২৭ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের নেতা অনুঢ়া কুমারা দিশানায়েকে। তার এই জয়কে ‘পরিবর্তনের পক্ষে ভোট’ আখ্যা দিয়েছেন তিনি।

শ্রীলংকার ইতিহাসে এই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম ধাপে কোনও প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি ভোট পাননি। তাই নিয়ম অনুযায়ী বিজয়ী নির্ধারণের জন্য দ্বিতীয় দফায় ভোট গণনা করা হয়। তবে প্রথম দফার ভোট গণনায় এগিয়ে ছিলেন এই ৫৫ বছর বয়সী বামপন্থি রাজনীতিবিদ দিশানায়েকে। দ্বিতীয় দফার ভোট গণনা শেষে ভোটে এগিয়ে থাকা দিশানায়েকেকেই বিজয়ী ঘোষণা করা হয়। খবর বিডিনিউজের।

প্রেসিডেন্ট নির্বাচনে দিশানায়েকের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মতো কোনও রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড না থাকলেও জনমত জরিপে শুরু থেকেই তিনি এগিয়ে ছিলেন। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসাকে হারিয়ে দেশানায়েকেই হলেন শ্রীলংকার দশম প্রেসিডেন্ট।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, অনূঢ়া কুমারা দিশানায়েকে ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী দল জন বালাওয়াগার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট। ওদিকে, মাত্র ১৭ শতাংশ ভোট পেয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

২০২২ সালে শ্রীলংকার ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের পরে ব্যাপক বিক্ষোভের মাধ্যমে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করার পর, প্রথম নির্বাচন অনুষ্ঠিত হল দেশটিতে।

পূর্ববর্তী নিবন্ধ২১ দিনে রেমিট্যান্স এলো ১৯ হাজার ৬১১ কোটি টাকা
পরবর্তী নিবন্ধকুতুবদিয়ায় পানিতে ডুবে দুইদিনে ৩ শিশুর মৃত্যু