লোহাগাড়ায় সংরক্ষিত বন থেকে কাটা হচ্ছে অর্ধশতাধিক গাছ

লোহাগাড়া প্রতিনিধি | বুধবার , ১৪ আগস্ট, ২০২৪ at ৭:২৭ পূর্বাহ্ণ

লোহাগাড়ায় সংরক্ষিত বনাঞ্চল থেকে কাটা হচ্ছে প্রায় অর্ধশতাধিক গাছ। গত সোমবার বিকেল থেকে চুনতি রেঞ্জের সাতগড় বনবিটের আওতাধীন শাহ ফকির নয়া পাড়া সংলগ্ন মিরালী ঘোনা নামক টিলা এই গাছ কাটা হচ্ছে।

জানা যায়, স্থানীয় জনৈক মো. শফিক সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধভাবে এই গাছগুলো কাটছেন। এভাবে গাছ কেটে বন উজাড় করায় লোকালয়ে হানা দিচ্ছে বন্যপ্রাণী। এছাড়া গাছ নিধনের ফলে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। আশ্রয়স্থল হারাচ্ছে পশুপাখি ও কীটপতঙ্গ। গতকাল মঙ্গলবার বিকেলে সরেজমিনে দেখা যায়, চুনতি ইছহাক মিয়া সড়ক হয়ে মেহেরুন্নিছা মাধ্যমিক বিদ্যালয়ের দক্ষিণ দিকে প্রায় ২ কিলোমিটার ভেতরে গেলে মিরালী ঘোনা নামক টিলার অবস্থান। ঘটনাস্থলে পৌঁছলে বৃষ্টি হওয়ায় গাছ কাটার সাথে জড়িত শফিক ও ৩ শ্রমিককে একটি টং ঘরে অবস্থান করছিল। এই সময় টিলা থেকে গাছ কাটার চিহ্ন ও কর্তনের পর গাছ স্তুপ করে রাখার দৃশ্য দেখা গেছে। ঘটনাস্থলে মো. শফিকের সাথে আলাপ করা হলে তিনি সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছ কাটার বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানান, টিলার নিচে তার খতিয়ানভুক্ত জমি রয়েছে। তার জমির মাথাখিলা টিলা থেকে গাছগুলো কাটছেন। সম্পূর্ণ গাছ কাটতে তার আরো একদিন সময় লাগবে বলে জানায়।

চুনতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জয়নুল আবেদীন জানান, মিরালী ঘোনা নামক টিলাটি সংরক্ষিত বনাঞ্চলের আওতাধীন। সেখান থেকে গাছ কাটার বিষয়টি শুনেছেন বলে জানান তিনি।

চুনতি রেঞ্জের আওতাধীন সাতগড় বনবিটের বিট কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, গাছ কাটার বিষয়টি অবগত হয়েছি। সেখানে বনবিভাগের লোক পাঠিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় গ্যাসের চুলার আগুনে পুড়েছে দুটি বসতঘর
পরবর্তী নিবন্ধপ্রযুক্তির কল্যাণে