রোপা আমনে স্বপ্ন বুনন

মীরসরাই প্রতিনিধি  | শনিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২০ at ৮:০৫ পূর্বাহ্ণ

রোপা আমনের সবুজ পাতা দিনে দিনে ঘাড় সবুজে রূপ নিচ্ছে ফসলের মাঠ। ভাদ্র পেরিয়ে আশ্বিনের এই সময়ে অনেকে রোপা আমন পরিচর্যাও সেরে নিয়েছে। এবার থেমে থেমে বৃষ্টি হচ্ছে। অতি বৃষ্টিও নয়, কমও নয়। রোপা আমনের উপযুক্ত পরিমাণই দিচ্ছে প্রকৃতি। এতে খুশি কৃষক সকলে। আবার আশাবাদী কৃষি বিভাগ।

সরেজমিনে দেখা যায়, আমন আবাদ নিয়ে শঙ্কা প্রকাশ করা অনেক কৃষকই এখন আশাবাদী ভাল ফলনে। উপজেলার দুর্গাপুর গ্রামের কৃষক জাহাঙ্গির আলম বলেন, রোপণ ও শেষ পরিচর্যা বাকি আছে সামান্য।

বিশেষ করে আগাছা বেছে নেয়া, সার দেয়া ইত্যাদি। পানির অভাবে গত বছরও বীজ রোপণ করতে দেরী হয়েছে অনেকের। হিঙ্গুলী গ্রামের কৃষক মোজাম্মেল মিয়া বলেন ২ কানি জমিতে আমন লাগিয়েছি। সরকার ধান ক্রয়ও বাড়িয়েছে তাই আমরাও আশা করছি এবার দামও কমবে না আর। নইলে আবার ভাগ্য ফেরবে না কোনভাবেই।

মীরসরাই উপজেলা কৃষি বিভাগের সুপারভাইজার কাজী নুরুল আলম জানান, এবার আমনের লক্ষ্যমাত্রা ২০ হাজার ১শত হেক্টর। ইতিমধ্যে ৯৫ শতাংশ রোপণ শেষ। বাকি ৫ শতাংশ ও শীঘ্রই হয়ে যাবে বলে আশা করছি। আবহাওয়া এভাবে চলমান থাকলে পূর্বের সকল রেকর্ড ভেঙে অনেক ভাল ফলন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পূর্ববর্তী নিবন্ধচবি ভিসির সাথে রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের মতবিনিময়
পরবর্তী নিবন্ধচোখ যে মনের কথা বলে