যুক্ত হলো আরো আট আইসিইউ শয্যা

চমেক হাসপাতাল

আজাদী প্রতিবেদন | রবিবার , ২২ নভেম্বর, ২০২০ at ৪:২৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউ বিভাগে নতুন করে আরো ৮টি শয্যা যুক্ত হয়েছে। নতুন ৮টিসহ বিভাগে আইসিইউ শয্যা সংখ্যা ২০টিতে উন্নীত হলো। মুমূর্ষু রোগীদের জন্য এতদিন ১২টি আইসিইউ শয্যা ছিল বিভাগে। তবে হাসপাতালের করোনা ব্লকে আলাদাভাবে আরো দশটি আইসিইউ শয্যা চালু রয়েছে। সাধারণ আইসিইউ বিভাগে নতুন ৮টি শয্যা গতকাল শনিবার দুপুরে উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মহিবুল হাসান চৌধুরী নওফেল। উদ্বোধন শেষে তিনি বলেন, সংকটাপন্ন রোগীদের জন্য আইসিইউ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু চট্টগ্রামে আইসিইউ সংকট বহুদিনের। আইসিইউতে নতুন শয্যা স্থাপনের ফলে আরো বেশি সংখ্যক সংকটাপন্ন রোগী এই সেবা পাবেন।
আইসিইউ বিভাগ ঘুরে দেখা যায়, বিদ্যমান ১২টি শয্যার পাশাপাশি নতুন ৮টি শয্যা বসানো হয়েছে বিভাগে। এর মধ্যে অভ্যন্তরে ছয়টি আর বিভাগের করিডোরে দুটি শয্যা বসানো হয়েছে। তবে নতুন এসব শয্যায় ভেন্টিলেটর ও মনিটর এখনো যুক্ত করা হয়নি। কয়েকদিনের মধ্যে আনুষঙ্গিক সব সরঞ্জাম যুক্ত করে নতুন শয্যাগুলোতে রোগীর সেবা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন হাসপাতাল সংশ্লিষ্টরা।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বলেন, বৃহত্তর চট্টগ্রামের কয়েক কোটি মানুষের জন্য এই হাসপাতালটিই ভরসাস্থল। বিশেষ করে গরিব-অসহায় রোগী ও মুমূর্ষু রোগীদের জন্য। যার ফলে এখানে একটি আইসিইউ শয্যা বাড়াতে পারাটাও বিশাল ব্যাপার। কিন্তু স্থান সংকটের পাশাপাশি জনবলসহ আরো কিছু সীমাবদ্ধতা ছিল। তবে শেষ পর্যন্ত সংস্কারের মাধ্যমে আরো ৮টি শয্যা বাড়াতে আমরা সক্ষম হয়েছি। এর মাধ্যমে বৃহত্তর চট্টগ্রামের বিশাল সংখ্যক রোগী উপকৃত হবেন, এতে সন্দেহ নেই।
এ সময় উপস্থিত ছিলেন চমেকের উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ, হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম, আইসিইউ বিভাগের প্রধান ডা. রনজন কুমার নাথ, মেডিসিন বিভাগের প্রধান ডা. সুযত পাল, হৃদরোগ বিভাগের প্রধান ডা. প্রবীর কুমার দাশ, গাইনী বিভাগের প্রধান ডা. শাহানারা চৌধুরী, আইসিইউ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হারুন অর রশীদ ও রেডিওথেরাপি বিভাগের প্রধান ডা. সাজ্জাদ মো. ইউসুফ।