মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনায় যাচ্ছে ঢাকা ও ব্যাংকক

| মঙ্গলবার , ২৩ এপ্রিল, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনা শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ও থাইল্যান্ড; প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যাংকক সফরে এ বিষয়ে একটি আগ্রহপত্র সই করতে যাচ্ছে দুই দেশ। প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফর নিয়ে গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। খবর বিডিনিউজের।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরে আগামীকাল বুধবার ব্যাংককে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাঁচ দিনের এই সফরে জাতিসংঘের এশিয়া প্রশান্তমহাসগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনইএসসিএপি) ৮০তম অধিবেশনেও যোগ দেবেন তিনি। হাছান মাহমুদ জানান, সরকারপ্রধানের এই সফরে এফটিএ’র আলোচনা শুরুর বিষয়ে ‘লেটার অব ইনটেন্ট’ সই করার পাশাপাশি দুই দেশের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরুর জন্য লেটার অব ইনটেন্ট সই করা হবে। আমরা যে মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরু করব, সেজন্যই লেটার অব ইনটেন্ট। আমরা দুইপক্ষই আগ্রহী।’

থাইল্যান্ডের হাতে বিভিন্ন ধরনের পণ্য রপ্তানির সুযোগ থাকায় দেশটির সঙ্গে বরাবরই বড় রকমের বাণিজ্য ঘাটতিতে থাকে বাংলাদেশ। এ কারণে বেশ কিছু পণ্য পাঠানোর ক্ষেত্রে বাণিজ্য সুবিধা চেয়ে আসছে সরকার। ব্যাংক অব থাইল্যান্ডের তথ্য বলছে, ২০২৩ সালে দুদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ১১৮ কোটি ডলারের বেশি। এর মধ্যে বাংলাদেশের রপ্তানির হিস্যা ৯ কোটির ডলারের মতো।

পূর্ববর্তী নিবন্ধ‘সুদে ধার করে টাকা দিয়েছি, কীভাবে শোধ করব’
পরবর্তী নিবন্ধযুদ্ধে নয়, পৃথিবী রক্ষায় অর্থ ব্যয় করুন : শেখ হাসিনা