মাহে রমজানের সওগাত

মুহম্মদ মাসুম চৌধুরী | মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০২৪ at ৪:৪৪ পূর্বাহ্ণ

আজ ঊনত্রিশ রমজান। হয়তো মাহে রমজানের রোজা আজ শেষ। প্রকাশ হতে পারে পশ্চিমাকাশে পবিত্র ঈদের বাঁকা চাঁদ। তাই আজ পবিত্র রমজান মাসকে বিদায় সম্ভাষণ জানাচ্ছি।

আলবিদা, আলবিদা হে মাহে রমজানুল মোবারক। হে রহমতের মাস, হে সিয়াম সাধনার মাস, রাত জেগে কোরআন তেলাওয়াত ও নামাজ পড়ার মাস তোমাকে বিদায়, তোমাকে সালাম। হে অশ্রু বিসর্জনের মাস, পাপ মুক্তিদাতা তোমাকে হাজার সালাম। হে রহমত বরকত নাজাতের মাস তোমাকে জানাই বিদায় সম্ভাষণ। হে উপহার ও সন্তুষ্টির মাস তারাবীহ ও তাহাজ্জুদের মাস তোমাকে জানাই সালাম। তুমি আমাদের ছেড়ে যাচ্ছো, অথচ তুমি এমন নাও যে, তোমাকে ছাড়া যায়। তোমার বিদায়ের বেলায় হৃদয়ের কাতরতা যন্ত্রণা অসহ্য মনে হয়। তুমি ছিলে মুসলমানের জন্য শ্রেষ্ঠ উপহার। তোমার প্রতিটি দিন পূণ্যের একটি একটি পর্বত। আমরা তোমাকে স্মরণ করছি, সালাম করছি, প্রেরণ করছি দরুদ। আমাদের বিদায়ের পূর্বে তোমার যেন আবার দেখা হয়। তোমার যদি আর দেখা না হয়, তাহলে বঞ্চিত হবো মহাপবিত্র পূণ্য থেকে। অপেক্ষা যতই কষ্টকর হোক আমারা তোমার জন্য একবছর অপেক্ষায় থাকব। তুমি অতিশয় বরকতআনন্দময় মাস। তোমার বদৌলতে মন প্রাণ উজ্জ্বল হয়, প্রসারিত হয় হৃদয়। আমাদের উপসনালয়গুলো তোমার আগমনে পুষ্পে পুষ্পে ভরে উঠে। আফসোস! তুমি চলে যাচ্ছো। পুষ্পগুলো একে একে ঝরে যাচ্ছে। আমরা যে অনেক রকম ইবাদত করতাম তা আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে। আমরা আবার নিজেদের স্বাভাবিক জীবনে ফিরে যাচ্ছি। জেনে রাখা ভাল, বিদায়ের কোনো শেষ নেই, সময় নেই। কত মানুষ তোমার সাথী ছিল,আল্লাহর আদেশ প্রতিপালনে অংশীদার ছিল, আজ তারা কোথায়? তারা নিজ নিজ কবরে আরামে শায়িত। তাদের নিজ আত্মার উপর কোনো অধিকার নেই। কেয়ামতের দিনের জন্য তারা অপেক্ষামানকখন আল্লাহর ডাকে সাড়া দেবে, হাজির হবে।

হে বিশ্বজগতের মালিক! হে করুণা বর্ষণকারী! হে রহমানুর রহীম দয়াময়! তুমি আমাদের পবিত্র রমজানকে পূণ্যের মাধ্যমে অতিবাহিত করিয়েছো, তুমি রমজানের মতো সমস্ত বছর আমাদের জন্য রহমত, বরকত ও মধুময় করে দাও। নাজিল কর বছরব্যাপী করুণাধারা। বরকত দাও আমাদের কর্মে। চালাও সরল সঠিক পূণ্যের পথে। কবুল করো আমাদের সিয়াম (রোজা) কিয়াম (নামাজ)। ওগো দয়াময় ক্ষমা করো আমাদের পাপ। জালিমের অত্যাচার হতে করো রক্ষা। আমরা তোমার হাতের পুতুল, কুদরতের হাতে বন্দী। তাই তোমার কাছে রহমতের মাসে মুক্তি চাই। মুক্তি দাও প্রভু, মুক্তি দাও।

পূর্ববর্তী নিবন্ধ‘পুকুরে পড়া ছোটভাইকে বাঁচাতে গিয়ে ডুবল বোনও’
পরবর্তী নিবন্ধঈদের আনন্দ সবখানে