মাসিক বেতন ও ভর্তি ফি কমাতে হাজেরা তজু কলেজে বিক্ষোভ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৫৫ পূর্বাহ্ণ

মাসিক বেতন ও ভর্তি ফি কমানোসহ চার দাবিতে বিক্ষোভ করেছে চট্টগ্রামের হাজেরা তজু ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চান্দগাঁওয়ের কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। শিক্ষার্থীদের কলেজের ভেতরে অবস্থান করে দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

এ সময় তারা কলেজের দুর্নীতিগ্রস্ত শিক্ষকদের পদত্যাগের দাবিও জানান। আন্দোলনের সময় বন্ধ ছিল শ্রেণি কার্যক্রম। তবে কলেজে বর্তমানে কোনো পরিচালনা কমিটি না থাকায় বেতন কমানো যাচ্ছে না বলে জানান হাজেরা তজু ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ এস এম আইয়ুব।

শিক্ষার্থীরা জানান, আমরা বেতন কমানোর দাবিতে আন্দোলন করছি। এ ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। এছাড়া সরকার পতনের পর শিক্ষার্থীরা চারটি দাবি জানায়। দাবিগুলো হল কলেজের ইউনিফর্ম পরিবর্তন, আইডি কার্ড পরিবর্তন, শ্রেণি কার্যক্রম সকাল নয়টা থেকে শুরু করা এবং বেতন ও ভর্তি ফি কমানো। শিক্ষার্থীরা জানান, তিনটি দাবি মানা হলেও বেতন ও ভর্তি ফি কমানো হয়নি। তাই তারা বিক্ষোভ করছেন।

কলেজের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, তিনটি দাবি মানা হলেও বেতন ও ভর্তি ফি কমানো হয়নি। অধ্যক্ষ বলছেন, পরিচালনা কমিটি না থাকায় কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না। এর আগে গত একমাস সময় চেয়েছিলেন স্যারেরা। কিন্তু একমাসেও কোনো সিদ্ধান্ত না দেওয়ায় শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছে। তিনি বলেন, এখন এইচএসসি শাখায় মাসিক বেতন ১২৫০ টাকা এবং ডিগ্রিতে ৮০০ টাকা। এই ক্ষেত্রে সবার মাসিক বেতন ৫০০ করার দাবি জানিয়েছি আমরা।

এই ব্যাপারে হাজেরা তজু ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ এস এম আইয়ুব আজাদীকে বলেন, শিক্ষার্থীদের তিনটি দাবি মানা হয়েছে।

বেতন কমানোর সিদ্ধান্ত করতে হলে পরিচালনা কমিটি লাগবে। কিন্তু এখন তো গভর্নিং বডি নেই, তো এডহক কমিটি গঠিত হলে তখন সিদ্ধান্ত নেওয়া যাবে। আর শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবি আমরা পজিটিভলি দেখবো। দুর্নীতিগ্রস্ত শিক্ষকদের ব্যাপারে তিনি বলেন, শিক্ষার্থীরা দুর্নীতিগ্রস্ত বলতে কাকে বুঝাচ্ছেন এটা শিক্ষার্থীরা জানেন। আর কারা দুর্নীতি করেছেন সেটা নির্দিষ্টভাবে বেরিয়ে আসলে সেটাও আমাদের গভর্নিং বডি দেখবে।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যু
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে দোকানের ক্যাশ বাক্স ভেঙে চুরি