বিএনপি নির্বাচনে এলে তফসিল পুনঃবিবেচনার সুযোগ আছে

কক্সবাজারে ইসি আনিছ

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ২৯ নভেম্বর, ২০২৩ at ৬:৩১ পূর্বাহ্ণ

বিএনপি নির্বাচনে এলে তফসিল পুনঃবিবেচনার সুযোগ এখনও আছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান। গতকাল মঙ্গলবার দুপুরে কক্সবাজার ও বান্দরবন জেলার নির্বাচন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

ইসি আনিছ বলেন, বিএনপি নির্বাচনে আসবে কি না সেটা তাদের একান্ত বিষয়। তবে তারা (বিএনপি) যদি নির্বাচনে আসার ইচ্ছা পোষণ করে তাহলে নির্বাচনের তফসিল পুনঃবিবেচনা বা নির্ধারণের সুযোগ এখনও বিদ্যমান। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে যা যা করা দরকার সব নির্দেশনা প্রশাসনকে দেওয়া হয়েছে। ইসির পক্ষ থেকে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে বারবার নির্বাচনে আসার আহ্বান জানানো হচ্ছে। তবে তাদের নির্বাচনে আসার অধিকার যেমন আছে, না আসার অধিকারও আছে। কিন্তু কাউকে বাধা প্রদানের অধিকার কারও নেই। কেউ যদি নির্বাচনে আসার ক্ষেত্রে বাধাগ্রস্ত করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে কঙবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে বেলা সাড়ে ১১টায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ইসি আনিছুর আরো বলেন, একটি সুন্দর, অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের জন্য এই বৈঠক। বৈঠকে নির্বাচন কমিশনারের পক্ষে নির্দেশনা জানিয়ে দেয়া হয়েছে। কঙবাজার ও বান্দরবানের নির্বাচন পরিস্থিতি এখনও পর্যন্ত শান্তিপূর্ণ রয়েছে মন্তব্য করে তিনি বলেন, প্রতিনিয়ত নির্বাচনী এলাকা, ভোটার ও প্রার্থীদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে। কোনো পরিস্থিতি তৈরি হলে তা সিদ্ধান্ত প্রদানে সংশ্লিষ্টরা বদ্ধপরিকর।

এ মুহূর্তে কোনো এলাকা ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে না উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, আজকে যেটা ঝুঁকি কাল সেটা নাও হতে পারে। নতুন এলাকা ঝুঁকিপূর্ণ হতে পারে। এটা রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তারা পর্যবেক্ষণ করে একটি তালিকা তৈরি করবেন। সেখানে অধিক ঝুঁকিপূর্ণ, মাঝারি ঝুঁকিপূর্ণ এবং কম ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হবে এবং পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবন্দরে এলো দুটি কন্টেনার স্ক্যানার
পরবর্তী নিবন্ধউন্নয়নের ধারা অব্যাহত রাখতে আ’লীগকে আবারো জয়ী করতে হবে