নিরাপদ পানির সংকট থেকে চবির প্রীতিলতা হলের ছাত্রীরা মুক্তি চায়

| বুধবার , ২৯ জুন, ২০২২ at ৫:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৯৯৩ সালে প্রীতিলতা ওয়াদ্দেদার -এর নামে ছাত্রীদের জন্য একটি হল প্রতিষ্ঠা করা হয়। যার নামকরণ করা হয় ‘প্রীতিলতা হল’। কয়েক বছর আগে পযর্ন্তও মেয়েদের চারটি হলের মধ্যে এই হলটি পছন্দের তালিকায় শীর্ষে ছিলো।

তবে সাম্প্রতিক সময়ে হলটির অবস্থা খুবই করুন। হলে নিরাপদ খাবার পানির দেখা দিয়েছে তীব্র সংকট। হলে নিরাপদ পানীয় ব্যবস্থার তিনটি ফিল্টার রয়েছে, তবে ঠিক মতো পানি পড়ে না, পড়লেও খুবই ধীরগতিতে পানি পড়ে। পূর্বে যেগুলো ছিলো মোটামুটি নিরাপদ পানীয় ব্যবস্থার উপযোগী সেখানেও হলুদ পানি, লালপানি, যা খাওয়ার অযোগ্য। তারপরও মেয়েরা বাধ্য হয়ে সেই হলুদ পানিই ব্যবহার করছে।

এই সমস্যার কথা অফিসে জানানো হলে, একটি মোটর ও ট্যাংক বসানোর ব্যবস্থা করা হয়। নির্দিষ্ট সময় পর পর সেটিও পরিস্কার করা হয় না। মেয়েরা লিখিত অভিযোগ দেওয়ার অনেক দিন পর কর্তৃপক্ষ তা পরিষ্কার করে, কিন্তু এই অবহেলা দিন দিন বেড়েই চলেছে। খাওয়ার পানি ছাড়াও প্রতিনিয়ত তারা রান্না ও নিত্য প্রয়োজনীয় পানির সংকটেও ভুগছেন। তাই চবির প্রশাসনের কাছে শিক্ষার্থীদের দাবি শিক্ষার জন্য পরিবার ছেড়ে দূরদূরান্ত থেকে আসা শিক্ষার্থীদের স্বাস্থ্যসচেতনতার প্রতি লক্ষ্য রেখে পানীয় উপযোগী নিরাপদ পানির ব্যবস্থা করা হোক।

আয়েশা সিদ্দিকা
শিক্ষার্থী,
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়