হজ্ব বিশ্বভ্রাতৃত্ব বিকাশের অন্যতম মাধ্যম

মুহাম্মদ আবু হানিফ | বুধবার , ২৯ জুন, ২০২২ at ৫:১৫ পূর্বাহ্ণ

হজ্ব ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্য অন্যতম মৌলিক ইবাদত। এটি একসাথে আর্থিক ও শারীরিক উভয় ইবাদাতের সামিল। জ্ঞান-বুদ্ধিসম্পন্ন, আর্থিকভাবে সচ্ছল প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর হজ পালন করা ফরজ।

আত্মিক পরিশুদ্ধি, বিশ্ব সম্প্রীতি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় হজ্বের গুরুত্ব অপরিসীম। সমগ্র মুসলিম বিশ্বের ঐক্য-সংহতি রক্ষার্থেও হজ্বের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এ যেন সমগ্র বিশ্বের মুসলিম উম্মার জন্য এক মহাসম্মেলন। পবিত্র হজ্জ ব্রত পালনে অনেক শিক্ষা অর্জন হয়, ধর্মীয়, আধ্যত্মিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও আন্তর্জাতিক শিক্ষা দেয়। হজ্বের মৌসুমে আরাফার ময়দানে বিশ্বের লাখ লাখ শারীরিক ও মানসিকভাবে সক্ষম ও সামর্থ্যবান যত মানুষকে একত্রিত করা যায় তা আর কোনো ইবাদাতের ক্ষেত্রে দেখা যায় না।

যেখানে উপস্থিত হয় বিশ্বের নানান দেশের নানান ধরনের মানুষ। ইসলামী শরী‘আতে হজ্বের মর্যাদা ও তাৎপর্য অপরিসীম। সাম্য-মৈত্রী, ঐক্যবোধ প্রতিষ্ঠায় হজ্বের রয়েছে সীমাহীন গুরুত্ব। হিংসা-বিদ্বেষ ও আত্ম অহমিকা বর্জনে হজেরর প্রভাব সত্যিই আশ্চর্যজনক। ভাষা, বর্ণ, গোত্র, সংস্কৃতি ভিন্নতা থাকা সত্ত্বেও বিশ্বের লাখ লাখ মুসলিম প্রতি বছর এক গন্তব্য পানে হাযির হয়। সেখানে থাকে না কোনো দ্বন্দ্ব, আত্মঅহংকারের দম্ভ, দুনিয়ার চাকচিক্য আর অর্থের বড়াই। সবাই যেন কাঁধে কাঁধ মিলিয়ে ভাই ভাই হয়ে বিশ্ব জাহানের পালনকর্তা মহান প্রভু আল্লাহ্র দরবারে হাযির হওয়ার আগ্রহে ব্যাকুল। নিজেদের যাবতীয় গুনাহ মাফ করিয়ে নেয়ার চূড়ান্ত ব্যস্ততা।

প্রতি বছর লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ ইউরোপ, আফ্রিকা, এশিয়া, আমেরিকাসহ পাঁচটি মহাদেশ থেকে তাদের জাগতিক সমস্ত ভেদাভেদ ভুলে একত্রিত হয় এই সুবিশাল সমাবেশে। এ সুযোগে তদের মধ্যে তৈরি হয় একে অন্যের সাথে ভাবের আদান-প্রদানের এক অপূর্ব মুহূর্ত। যা মুসলিম উম্মার আন্তর্জাতিক যোগাযোগ ও সৌহার্দ্যকে আরো সুদৃঢ় করে। পাশাপাশি মানুষের মধ্যে আত্মগর্ব, হিংসা, সাদা-কালো চামড়ার বিভেদ, পরশ্রীকাতরাতা, ঘৃণা, পরনিন্দা প্রভৃতি থেকে মানুষকে দূরে থাকতে গুরুত্বপূর্ণ শিক্ষা দিয়ে থাকে। তাই বলা যায় এই হজ্জ মুসলিম উম্মাহর সাম্য, ভ্রাতৃত্ব ও বিশ্বজনীন মানবতা বিকাশের অন্যতম একটি মাধ্যম।

পূর্ববর্তী নিবন্ধনিরাপদ পানির সংকট থেকে চবির প্রীতিলতা হলের ছাত্রীরা মুক্তি চায়
পরবর্তী নিবন্ধআসুন সেলফি আর ভিডিওতে সতর্ক হই