দ্বাদশ সংসদের অধিবেশন শুরু হচ্ছে আজ

যা যা হবে প্রথম দিন

| মঙ্গলবার , ৩০ জানুয়ারি, ২০২৪ at ৮:২৯ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ ৩০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিকেল ৩টায় দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন। এটি ২০২৪ সালেরও প্রথম অধিবেশন। সংসদীয় রীতির সাথে সামঞ্জস্য রেখে রাষ্ট্রপতি প্রতি বছর সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেন। সংসদে ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য নিয়ে এ সংসদের যাত্রা শুরু হচ্ছে। ২০১৯ সালে ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে। আইন অনুযায়ী এ সংসদের মেয়াদ ২৯ জানুয়ারি শেষ হয়েছে। একাদশের মেয়াদ শেষ হওয়ার পরদিনই দ্বাদশ সংসদের মেয়াদ শুরু হচ্ছে। খবর বাসস ও বিডিনিউজের। অধিবেশনের প্রথমদিনে সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। সংখ্যাগরিষ্ঠ দল ক্ষমতাসীন আওয়ামী লীগ বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে ও ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে একই পদে মনোনীত করেছে। ফলে তারা আবারও নির্বাচিত হবেন।

প্রথম অধিবেশন সংসদ থেকে সরাসরি দেখার জন্য বিদেশি কূটনীতিকসহ বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হয়েছে। সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদীয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। এতে অধিবেশনের কার্যকাল ও আলোচ্যসূচি ঠিক করা হবে। নতুন সংসদের সদস্যদের আসন বিন্যাস করা হয়েছে আগেই। প্রথমবারের মত নির্বাচিত সংসদ সদস্যদের সংসদের কার্যক্রম বিষয়ে দুইদিনের ‘ওরিয়েন্টশন’ দেওয়া হয়েছে।

অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবন ও আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ এক বিজ্ঞপ্তিতে এই এলাকায় যান চলাচল সীমিত করেছে।

প্রথম দিন কী কী হবে : প্রথম দিনের কার্যসূচিতে রয়েছে স্পিকার নির্বাচন, ডেপুটি স্পিকার নির্বাচন, সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, শোকপ্রস্তাব ও রাষ্ট্রপতির ভাষণ। রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের এটাই হবে সংসদে প্রথম ভাষণ। তার ভাষণের পরই প্রথমদিনের বৈঠক মুলতুবি করা হবে।

সংবিধান অনুযায়ী মন্ত্রিসভায় অনুমোদিত ভাষণই রাষ্ট্রপতি সংসদে পাঠ করেন। গত ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই ভাষণ অনুমোদন করা হয়।

সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী বলেন, ‘সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের ক্ষেত্রে প্রস্তাবক ও সমর্থক কে হবে তা নির্ধারণ করা হয়েছে। অধিবেশনের শুরুতেই প্রথমে স্পিকার নির্বাচন করা হবে এবং তিনি সংসদ ভবনে রাষ্ট্রপতির কাছে শপথ নেবেন। এরপর ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব ও সমর্থন করা হবে। তারপর ডেপুটি স্পিকারকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি। সভাপতিমণ্ডলী মনোনয়ন, শোকপ্রস্তাব শেষে মহামান্য রাষ্ট্রপতির ভাষণের পর অধিবেশন মুলতুবি হবে।’

মুলতুবির পর পরবর্তী দিনের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এরপর থেকে সেই প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা আলোচনা করবেন।

সংসদ অধিবেশনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘অধিবেশনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংসদের আসন বণ্টন হয়েছে। আমরা নতুন এমপিদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। দ্বাদশ সংসদ প্রাণবন্ত হবে বলেও আশা করছি।’

আসন বিন্যাস : সরকারি দলের প্রথম সারিতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশের আসনটি সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী এবং তার পরের আসনটি বরাদ্দ দেওয়া হয়েছে শেখ ফজলুল করিম সেলিমকে। প্রথম সারিতে আসন পেয়েছেন তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, কৃষিমন্ত্রী আবদুস শহীদ, সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। সংসদ নেতার পেছনের সারির প্রথম আসনটি সরকারি দলের চিফ হুইপ নুরআলম চৌধুরীর।

বিরোধীদলীয় নেতার আসন জিএম কাদের এবং উপনেতার আসন আনিসুল ইসলাম মাহমুদকে দেওয়া হয়েছে। বিরোধীদলীয় উপনেতার পাশের আসনটি রুহুল আমিন হাওলাদার এবং তার পরের তিনটি আসন বরাদ্দ দেওয়া হয়েছে স্বতন্ত্র আব্দুল লতিফ সিদ্দিকী, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে। বিরোধী দলীয় নেতার পেছনের সারির প্রথম আসনে বিরোধী দলের চিফ হুইপ মজিবুল হক বসবেন। বিরোধী দলীয় সংসদ সদস্যদের আশপাশে স্বতন্ত্র সংসদ সদস্যদের আসন দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধশাহ আমানতে স্বর্ণের বারসহ স্বাস্থ্য কর্মকর্তা আটক
পরবর্তী নিবন্ধচন্দনপুরায় ১০ তলা ভবন থেকে পড়ে স্কুলছাত্রীর মৃত্যু