দুই লাখ ৬০ হাজার টন সার ও এলএনজি কেনার প্রস্তাব আসছে

নতুন সরকারের ক্রয়ের প্রথম সভা আজ

| মঙ্গলবার , ২৩ জানুয়ারি, ২০২৪ at ৮:২৩ পূর্বাহ্ণ

সৌদি আরব, রাশিয়া, কাতার, মরক্কো ও স্থানীয় একটি প্রতিষ্ঠান থেকে দুই লাখ ৬০ হাজার মেট্রিক টন সার কেনার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। এর মধ্যে এক লাখ ২০ হাজার মেট্রিক টন ইউরিয়া, ৮০ হাজার মেট্রিক টন ডিএপি, ৩০ হাজার মেট্রিক টন টিএসপি ও ৩০ হাজার মেট্রিক টন এমওপি রয়েছে। একইসঙ্গে স্পট মার্কেট থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির একটি প্রস্তাব উত্থাপন করার পরিকল্পনা নিয়েছে সরকার। খবর বাংলানিউজের।

আজ মঙ্গলবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার ও এলএনজি কেনার প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। নতুন সরকারের নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ার পর আজ প্রথম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা গেছে, কৃষি মন্ত্রণালয় থেকে ডিএপি, টিএসপি ও এমওপি সার কেনার চারটি প্রস্তাব নিয়ে আসা হবে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে। এর মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় সৌদি আরবের মা’আদেন থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করা হবে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে এ সার আমদানি করা হবে।

বিএডিসির মাধ্যমে মরক্কোর ওসিপি এসএ থেকে আমদানি করা হবে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার। এ সারও রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় আমদানি করা হবে। একইসঙ্গে মরক্কোর ওসিপি থেকে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করা হবে। কৃষি মন্ত্রণালয়ের আর একটি প্রস্তাবের মধ্যে রয়েছে রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানি করা। রাষ্ট্রীয় পর্যায়ে রাশিয়ার জেএসসি ফরিং ইকোমিক করপোরেশন ‘প্রোডিন্টরগ’ ও বিএডিসির মধ্যে সই হওয়া চুক্তির আওতায় চতুর্থ লটে এ সার আমদানি করা হবে।

অপরদিকে সৌদি আরব ও কাতারের প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে সার কেনার চারটি প্রস্তাব নিয়ে আসবে শিল্প মন্ত্রণালয়। এর মধ্যে কাতারের কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত) থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব থাকবে। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এ সার কেনা হবে।

শিল্প মন্ত্রণালয়ের বাকি তিন প্রস্তাবের মধ্যে সৌদি আরবের সাবিক এগ্রিনিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ইউরিয়া সার কেনার দুটি প্রস্তাব রয়েছে। রাষ্ট্রীয় চুক্তির আওতায় সৌদি আরবের এ প্রতিষ্ঠান থেকে ৩০ হাজার মেট্রিক টন করে দুই লটে মোট ৬০ হাজার ইউরিয়া সার আমদানি করা হবে।

শিল্প মন্ত্রণালয়ের বাকি প্রস্তাবটিও ইউরিয়া সার কেনা সংক্রান্ত। দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। কাফকো থেকে ২০২৩২৪ অর্থবছরে ১৩তম লটে এ ইউরিয়া কেনা হবে।

এছাড়া সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পক্ষ থেকে এক কার্গো এলএনজি আমদানির ক্রয় প্রস্তাব উপস্থান করা হবে। ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী ২০২১)’ এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পার্সেস অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে কোটেশন সংগ্রহ প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে এ এলএনজি আমদানি করা হবে। এটি ২০২৪ সালের তৃতীয় এলএনজি আমদানির ক্রয় প্রস্তাব।

পূর্ববর্তী নিবন্ধজামালখানে এসির কাজ করতে গিয়ে খালে পড়ে যুবক নিহত
পরবর্তী নিবন্ধফ্লোর প্রাইস তোলার সুফল দ্বিতীয় দিনেই