তাইওয়ানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে দেবে না যুক্তরাষ্ট্র : পেলোসি

পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

| শনিবার , ৬ আগস্ট, ২০২২ at ৪:১৯ পূর্বাহ্ণ

তাইওয়ানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার সফরকে কেন্দ্র করেই তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করে চীন। যা শুক্রবারও দ্বিতীয় দিনের মতো চলছে। গতকাল শুক্রবার জাপানে এক সংবাদ সম্মেলনে পেলোসি এমন মন্তব্য করেন। খবর বাংলানিউজের।
পেলোসি অভিযোগ করে বলেন, চীন তাইওয়ানকে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখতে চায়। তবে তারা মার্কিন কর্মকর্তাদের সফর থামাতে পারবে না। বুধবার ( ৩ জুলাই) তাইওয়ান সফরে যান পেলোসি। সেখানে তিনি দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েনসহ অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এতেই ক্ষুব্ধ হয়ে চীন সরকার।
পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা: এদিকে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের জেরে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে গতকাল শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।
শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়, সমপ্রতি তাইওয়ান সফরের মাধ্যমে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন। তিনি চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করেছেন। পেলোসির সফরের আগেই যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে রেখেছিল চীন। তবে পেলোসি এসব হুমকির মধ্যেই তাইওয়ান সফর করেন।