ছুটির দিনে ভিড়

আন্তর্জাতিক বাণিজ্যমেলা

আজাদী প্রতিবেদন | শনিবার , ২ জুলাই, ২০২২ at ৫:৩৭ পূর্বাহ্ণ

নগরীর পলোগ্রাউন্ডের আন্তর্জাতিক বাণিজ্যমেলা শেষ মুহূর্তে জমে উঠেছে। গতকাল শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। সাধারণত চট্টগ্রাম চেম্বারের আগের মেলাগুলো অনুষ্ঠিত হতো মার্চের দিকে। তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় লকডাউনের ফলে সেই আয়োজনে ছেদ পড়ে। তাই অনেকটা নিয়ম রক্ষার জন্য বর্ষা মৌসুমে মেলার আয়োজন করে চেম্বার কর্তৃপক্ষ। বর্ষা মৌসুমে ক্রেতা সমাগম নিয়ে শঙ্কায় ছিল ব্যবসায়ীরা। সেই শঙ্কাকে সত্যি প্রমাণ করে টানা বৃষ্টিও হয়েছে। তবে শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় এখন ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে। গতকাল বিকেলে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ক্রেতা সমাগমে প্রত্যেকটি স্টল ও প্যাভিলিয়ন কানায় কানায় পূর্ণ। বিক্রেতারা বিরতিহীন ক্রেতাদের বিভিন্ন পণ্য দেখাচ্ছেন। অন্যদিকে ক্রেতাদের পছন্দ সেটি নিয়ে বাড়ির পথ ধরছেন। লালখান বাজার থেকে আসা গৃহিনী জান্নাতুল নাঈমা বলেন, মেলায় এসেছি ঘরের টুকিটাকি কিছু পণ্য কিনতে। তবে বিক্রেতারা বেশি দাম হাকাচ্ছেন এমন অভিযোগ করেন তিনি।

অন্যদিকে ব্যবসায়ীদের অনুরোধে চট্টগ্রাম বাণিজ্যমেলা আগামী ৮ জুলাই পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে। এ প্রসঙ্গে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, করোনার কারণে গত দুই বছর বন্ধ থাকার পর এ বছর থেকে চট্টগ্রামে বাণিজ্যমেলা আবার শুরু হয়েছে। মেলায় ভারত, থাইল্যান্ড ও ইরান পণ্য প্রদর্শন করছে। দুবাই, তুর্কিসহ বিভিন্ন বিদেশি পণ্য নিয়ে বসেছে স্টলগুলো। মেলায় আমরা ভালো সাড়া পেয়েছি। তাই ব্যবসায়ীদের অনুরোধে মেলার সময় বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, এবার ৪ লাখ বর্গফুটজুড়ে মেলায় ১৭টি প্রিমিয়ার প্যাভেলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল, ২টি আলাদা জোন নিয়ে ৩১০টির বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মেলা। জনপ্রতি টিকিট ১৫ টাকা। প্লে থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে।