চীনা শিল্পী চাই জিংয়ের পারফরম্যান্স আর্ট বিষয়ে কর্মশালা

চিত্রভাষা গ্যালারির আয়োজন

| শনিবার , ১১ মে, ২০২৪ at ৭:৩০ পূর্বাহ্ণ

পারফরম্যান্স আর্টিস্ট, কিউরেটর এবং শিল্পসমালোচক ড. চাই জিং তার ওয়ার্ল্ড ট্যুরের অংশ হিসেবে চট্টগ্রামের দুটি প্রতিষ্ঠানে কর্মশালা ও শিল্পবক্তৃতা পরিচালনা করেছেন। নগরীর খুলশীর চিত্রভাষা গ্যালারির আমন্ত্রণে চাই জিংয়ের চট্টগ্রামে আগমন। চিত্রভাষা গ্যালারির আয়োজনে গত ৭ ও ৮ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা অনুষদের সেমিনার হল এবং চারুকলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় দুদিনব্যাপী পারফরম্যান্স আর্ট বিষয়ক কর্মশালা। চবি চারুকলা অনুষদের সহযোগিতায় আয়োজিত কর্মশালায় চাই জিং পারফরম্যান্স আর্টের মৌলিক অনুশীলনের গুরুত্বপূর্ণ কিছু ধাপ যেমন ইউনিকন্যাস বা অনন্যতা, স্থানিক প্রতিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া এবং সত্তার সর্বোত্তম প্রকাশ বিষয়ে কথা বলেন। পাশাপাশি তিনি বিশ্বখ্যাত কিছু পারফরম্যান্সের উদাহরণ টেনে সেসবের বুনিয়াদি ভাবনা ব্যাখ্যা করেন। এছাড়া কর্মশালায় অংশগ্রহণকারীদের নিজস্ব ভাবনায় তৈরি কিছু পারফরম্যান্স আর্টও তিনি উপভোগ করেন।

কর্মশালা পরিচালনার পাশাপাশি ৯ মে তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের টেলিস্পেস মিলনায়তনে ‘পারফরম্যান্স আর্ট এজ আ মেথড অফ ক্রিয়েটিং আর্ট’ শীর্ষক শিল্পবক্তৃতা উপস্থাপন করেন।

প্রসঙ্গত, চীনের ইনস্টিটিউট অফ ফাইন আর্টসের অধ্যাপক চাই জিং চায়না একাডেমি অফ ফাইন আর্টস থেকে ডক্টরেট সম্মানে ভূষিত হয়েছেন। বিশেষ সম্মাননা লাভ করেছেন জার্মানির স্টুটগার্ট বিশ্ববিদ্যালয় থেকে। শিল্পচর্চার পাশপাশি তিনি শিল্প বিষয়ক প্রবন্ধ, নিবন্ধ এবং অভিসন্দর্ভও রচনা করেছেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসিআরবি রক্ষা মঞ্চের বিক্ষোভ
পরবর্তী নিবন্ধজামালখান ওয়ার্ড আ. লীগের সদস্য সংগ্রহ কর্মসূচি