ক্যালিফোর্নিয়ায় ফায়ার টর্নেডো

| শনিবার , ১৩ আগস্ট, ২০২২ at ৯:০৩ পূর্বাহ্ণ

ঘূর্ণির তাণ্ডব নিয়ে ছড়িয়ে পড়ছে আগুনের লেলিহান শিখা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রায় দেড়শ একর জায়গা গিলে খাওয়ার চেষ্টা করছে বিশাল এক অগ্নিকুণ্ডলী। মেইল অনলাইনের একটি প্রতিবেদনে বলা হয়, বুধবার ক্যালিফোর্নিয়ার খোলা পাহাড়ি অঞ্চলে বায়ুঝড়ের মতো বিশাল এই অগ্নিকুণ্ড দেখা যায়। প্রতিবেদনটির সঙ্গে একটি ভিডিও যুক্ত করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, বিস্তীর্ণ এলাকা জুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়া আগুনের একটি কুণ্ডলী থেকে টর্নেডোর মতো বিশাল এক ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যাকে ‘ফায়ার টর্নেডো’ কিংবা ‘ফায়ারনাডো’ বলা হচ্ছে। খবর বিডিনিউজের।

প্রতিবেদনে বলা হয়, এই ধ্বংসলীলা ঠেকাতে মরিয়া হয়ে চেষ্টা করছেন দমকল কর্মীরা। দ্রুত ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ২০০ কর্মী। এতে কিছুটা অগ্রগতি হওয়ার খবরও পাওয়া গেছে। মেইল অনলাইন বলছে, বুধবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে ক্যালিফোর্নিয়ার ওল্ড রিজ রুট এবং ল্যাংকাস্টার রোডের কাছাকাছি গোরমান এলাকায় একটি ‘স্যাম দাবানলের’ সৃষ্টি হয়।

সান্টা ক্ল্যারিটা ভ্যালির শেরিফ স্টেশন টুইটারে জানিয়েছে, সন্ধ্যা সোয়া ৬টার মধ্যে ১৪৮ একর এলাকায় ছড়িয়ে পড়ে আগুনের লেলিহান শিখা। তবে রাত সোয়া ৮টার মধ্যে এর ৬০ শতাংশ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। আগুন নেভাতে ওই এলাকায় পানি ছিটানো হলেও ভিডিওতে পুরো এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে থাকতে দেখা যায়।

বিধ্বংসী ওই আগুনে আশেপাশের কোনো স্থাপনার ক্ষতি না হলেও হাইওয়ে ১৩৮ এর কিছু অংশ বন্ধ করে দেওয়া হয়। যাতে এমন আর কোনো অগ্নিকুণ্ড তৈরি না হয় সেজন্য দমকল কর্মীরা রাতভর সেখানে অবস্থান করবেন। লস অ্যাঞ্জেলস ফায়ার ডিপার্টমেন্ট’স এয়ার অপারেশন্স সেকশন বলছে, ‘স্যাম ফায়ার’ থেকে আগুনের ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়ে এই ‘ফায়ারনাডো’ তৈরি হয়েছে। উচ্চতাপ এবং বাতাসের এলোমেলো প্রবাহের সঙ্গে জ্বলে ওঠার মত শুকনো কিছুর উপস্থিতিতে এমন অগ্নিকাণ্ডের সূচনা হতে পারে বলে মনে করছে ফায়ার ডিপার্টমেন্ট।