কক্সবাজারের সৈকতে ভেসে আসছে বিপুল বর্জ্য

আহমদ গিয়াস, কক্সবাজার | বুধবার , ১৪ আগস্ট, ২০২৪ at ৭:১৫ পূর্বাহ্ণ

কক্সবাজারের সৈকতে ভেসে আসছে বিপুল জৈব বর্জ্য। গতকাল মঙ্গলবার সকাল ও সন্ধ্যায় সামুদ্রিক জোয়ারের সাথে শহরের লাবণী পয়েন্ট থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত প্রায় চার কিলোমিটার সৈকতজুড়ে এসব বর্জ্য দেখা দেয়।

জেলা প্রশাসনের বিচকর্মী সুপারভাইজার মাহবুব আলম জানান, গতকাল সকালে সামুদ্রিক জোয়ারের সাথে শহরের লাবণী পয়েন্ট থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত প্রায় চার কিলোমিটার সৈকতজুড়ে নানা আকারের গাছের গুঁড়ি, বাঁশের টুকরা ও লতাসহ নানা ধরনের বর্জ্য ভেসে আসতে থাকে। এরপর সন্ধ্যায়ও জোয়ারের সময় একই ঘটনা ঘটে। তবে স্থানীয়রা এ বর্জ্যগুলো জ্বালানিসহ অন্যান্য কাজে ব্যবহারের জন্য সৈকত থেকে নিয়ে যাচ্ছেন। এছাড়া সৈকতকর্মীরাও অনেক বর্জ্য পরিষ্কার করেছেন।

কক্সবাজার সৈকতে প্রতিবছরই নানা জৈবঅজৈব বর্জ্য ভেসে আসে। তবে মাঝেমধ্যে এর ব্যাপ্তি হয় অনেক বিশাল। এরআগে গত বছর মার্চ মাসেও কক্সবাজার শহরের কলাতলী থেকে কবিতা চত্ত্বর পর্যন্ত প্রায় চার কিলোমিটার সৈকতজুড়ে টনকে টন প্লাস্টিক দ্রব্যসহ নানা প্রকারের জৈবঅজৈব বর্জ্য ভেসে আসে।

২০২০ সালের জুলাই মাসেও কক্সবাজারের কলাতলী থেকে হিমছড়ি পর্যন্ত সৈকতজুড়ে দুই দফায় বর্জ্যবন্যা দেখা দেয়। ওই সময় নানা বর্জ্যের সাথে মরা কচ্ছপ, সাপসহ আরো বিভিন্ন সামুদ্রিক প্রাণির মৃতদেহ ভেসে আসে। ২০২২ সালের ২৪ অক্টোবর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসেও সোনাদিয়া সৈকতসহ কক্সবাজারের সাগর ও নদী তীরবর্তী উচ্চ জোয়ার প্লাবিত অঞ্চলে শত শত টন প্লাস্টিক বর্জ্য ভেসে আসে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ও সমুদ্রবিজ্ঞানী শরীফ বলেন, সমুদ্রে নিম্নচাপ, বায়ুপ্রবাহ, পানির ঘূর্ণয়ন (এডি), সমুদ্রের পানির গতি প্রবাহসহ সমুদ্র পৃষ্ঠের ধরনের উপর ভিত্তি করে উচ্চ জোয়ারের সময় সমুদ্র উপকূলের নির্দিষ্ট কিছু জায়গায় এ ধরনের ভাসমান প্লাস্টিকসহ ও অন্যান্য বর্জ্য জমা হয়।

তিনি বলেন, এই ধরনের ঘটনার কারণ চিহ্নিত করতে হলে বে অব বেঙ্গলের সিজনাল এডি ফরমেশন (পানির ঘূর্ণন), বায়ুপ্রবাহের গতি ও দিক এবং কক্সবাজার কোস্টাল এলাকার বটম ট্রপগ্রাফির উপর গবেষণা দরকার। তবে সাধারণত জুন হতে আগস্ট মাসে নর্দান বে অব বেঙ্গলে কিছু স্মল স্কেল এডি (ছোট আকারের এডি/ঘূর্ণন) উৎপন্ন হয়, যা সমুদ্রে ভাসমান প্লাস্টিক সহ অন্যান্য বর্জ্য একত্রিত করে এবং বায়ুপ্রবাহের দিকের সাথে সমুদ্র কূলের নির্দিষ্ট জায়গায় জমা করে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধ৭৮৬