এবার দেবী আসবেন গজে

শুভ মহালয়া আজ, দুর্গাপূজার ক্ষণগণনা শুরু

আজাদী ডেস্ক | রবিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৪৭ পূর্বাহ্ণ

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া আজ। বলা যায়, আজই শারদীয় দুর্গোৎসবের সূচনা। এবার কৈলাস থেকে দেবী দুর্গা মর্ত্যে আসবেন গজে। শাস্ত্রে আছে-দেবীর গজে আগমনে শস্যপূর্ণা হবে বসুন্ধরা। আর ৫ অক্টোবর বুধবার বিজয়া দশমীর পূজা সমাপনান্তে দেবী নৌকায় কৈলাসে ফিরে যাবেন। শাস্ত্র মতে দেবীর নৌকায় গমনের মধ্য দিয়ে ফল-শস্য বৃদ্ধি ও জল বৃদ্ধি ঘটে। এবার সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে রয়েছে ১ হাজার ৯৮৩টি। মহানগরীতে থাকছে ২৮২টি পূজামণ্ডপ। মহালয়ায় দেবীপক্ষের সূচনা হয়, অবসান ঘটে পিতৃপক্ষের। মূলত এর মধ্যদিয়েই শুরু হয় দুর্গাপূজার ক্ষণগণনা। আজ ভোরে মহালয়ার ঘট স্থাপন, বিশেষ পূজা আর মন্দিরে মন্দিরে শঙ্খের ধ্বনি ও চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে আহ্বান জানানো হবে। জলতর্পণ করা হবে প্রয়াত পূর্বপুরুষদের স্মরণে। মহালয়া উপলক্ষে নগরীর বিভিন্ন সংগঠনও নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-চট্টগ্রাম : মহালয়া উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখা তথা চট্টগ্রাম কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বোয়ালখালীর কড়লডেঙ্গা পাহাড়স্থ চন্ডীতীর্থ মেধস আশ্রমে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানসূচিতে রয়েছে সকাল ৮টায় শ্রীশ্রী চণ্ডী পূজা, ৮-৩০টায় চণ্ডীপাঠ ও আলেখ্য অনুষ্ঠান, ৯-৩০টায় মাতৃ আহ্বান সংগীতানুষ্ঠান, ১১টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন, দুপুর ১১-৩০টায় পুষ্পাঞ্জলি প্রদান, ১২টায় মহালয়াভিত্তিক আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার এস এম শফিউল্লাহ্‌, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাবুল শর্মা ও উত্তম কুমার শর্ম্মা। আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক সচ্চিদানন্দ রায় চৌধুরী ও অধ্যাপক নারায়ণ চৌধুরী। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন পাঁচুরিয়া তপোবন আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী রবীশ্বরানন্দ পুরী মহারাজ এবং আশির্বাদক বুলবুল মহারাজ।
সকাল ৭টায় আন্দরকিল্লা মোড় হতে পূজার্থীদের নিয়ে বাস শোভাযাত্রা মেধস আশ্রমের উদ্দেশ্যে রওনা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি শ্যামল কুমার পালিত ও সাধারণ সম্পাদক অসীম কুমার দেব।
চট্টগ্রাম মহানগর পূজা পরিষদ : বাংলা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। জেএম সেন হলে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় মহালয়া পূজা, বিকাল ৩টায় শ্রীশ্রী চণ্ডীপাঠ, ৪টায় জাতীয় ও পরিষদের পতাকা উত্তোলন এবং মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, সন্ধ্যা ৬টায় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘আগমনী’, ৭টায় আলোচনা সভা, রাত ৮টায় গীতি নৃত্যনাট্য ‘মা চণ্ডী’।
আলোচনা সভায় উদ্বোধক থাকবেন কৈবল্যধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ কালীপদ ভট্টাচার্য্য। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। প্রধান বক্তা থাকবেন দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। বিশেষ অতিথি থাকবেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টী উত্তম কুমার শর্মা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। অনুষ্ঠানে সকলের উপস্থিতি কামনা করেছেন চট্টগ্রাম মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল।