ইজতেমা মাঠের জুমায় লাখো মানুষ

| শনিবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৫:৩৩ পূর্বাহ্ণ

গাজীপুরের টঙ্গীতে তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শুরুর দিন শুক্রবার লাখো মানুষ একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। দেশের বৃহত্তম এই জুমার নামাজে তাবলিগ জামাতের অনুসারী ছাড়াও অংশ নিয়েছেন ঢাকা, টঙ্গী, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জসহ আশপাশের জেলা থেকে আসা মানুষ। ইজতেমা ময়দানে জুমার নামাজে খুতবা পাঠ শুরু হয় দুপুর ১টা ৩০ মিনিটে। নামাজ শুরু হয় ১টা ৪৫ মিনিটে। এতে ইমামতি করেন বাংলাদেশে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি ও রাজধানীর কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের।

বিশ্ব ইজতেমার প্রথম দিনের প্রধান আকর্ষণ শুক্রবারের জুমার নামাজে অংশ নিতে ভোর থেকেই ইজতেমামুখী বিভিন্ন শ্রেণি পেশার মানুষের স্রোত শুরু হয়। নামাজ শুরুর আগেই বাসে, ট্রাকে, পিকআপে, প্রাইভেট কার, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহনে করে তুরাগ তীরে হাজির হতে থাকেন ধর্মপ্রাণ মুসলিমরা। তবে একদিন আগে থেকেই ইজতেমার মূল ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যাওয়ায় শুক্রবার আসা মানুষ ময়দানে ঢোকার বিভিন্ন রাস্তা (বাটা রোড. হোন্ডা রোড, কামার পাড়া রোড, ব্যাংক বস্তি রোড) ছাড়াও অলিগলিসহ যেখানেই জায়গা পেয়েছেন সেখানে অবস্থান নেন। খবর বিডিনিউজের।

অনেকেই বাড়ির ছাদ, তুরাগে ভাসমান নৌকা, মহাসড়কে দাঁড়িয়ে থাকা গাড়ির ছাদসহ যে যেখানে সম্ভব করতে পেরেছেন সেখানেই পাটি, চটের বস্তা, খবরের কাগজ, পলিথিন, ফয়েল পেপার, জায়নামাজ বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন। ঢাকাময়মনসিংহ মহাসড়কের উপরও হাজারো মানুষ দাঁড়িয়ে জুমার জামাতে শরিক হওয়ায় বন্ধ হয়ে যায় গাড়ি চলাচল। নামাজ শেষে মানুষ মহাসড়ক থেকে সরে যেতে শুরু করলেও ওই পথে যান চলাচল শুরু হতে সময় লাগে প্রায় এক ঘণ্টা।

এর আগে ফজরের পর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের তিনদিনের কার্যক্রম শুরু হয়। অন্যান্য বছরের মতো এবারও যথারীতি ময়দানে উপস্থিত ধর্মপ্রাণ মানুষের উদ্দেশে তাবলিগের ছয় উসুল অর্থাৎ কালেমা, নামাজ, এলেম ও জিকির, একরামুল মুসলিমিন, সহীহ নিয়ত ও তাবলীগ বিষয়ে আম বয়ানের মাধ্যমে ইজতেমার কার্যক্রম শুরু হয়।

এবারও বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও মুরুব্বিরা বয়ান পেশ করবেন। মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তা অনুবাদ করা হয়।

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে গত কয়েক বছর ধরে বিশ্ব ইজতেমা হচ্ছে দুই পর্বে, দুই পক্ষের অনুসারীদের নিয়ে আলাদাভাবে। শুক্রবার শুরু হওয়া ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

পূর্ববর্তী নিবন্ধছাত্রীর অভিযোগ নিয়ে আলোচনা, সিদ্ধান্ত হয়নি
পরবর্তী নিবন্ধহজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ৬ ফেব্রুয়ারি পর্যন্ত