মণ্ডপে ইসলামী ভাবধারার সংগীত পরিবেশন : চট্টগ্রামে জামিন মিলল ২ শিল্পীর

| মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ৩:১৯ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরের জেএমসেন হল পূজামণ্ডপে ইসলামী ভাবধারার সংগীত পরিবেশনের ঘটনায় গ্রেপ্তার দুই শিল্পীকে জামিন দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রাম ষষ্ঠ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালত এ আদেশ দেন।

জামিনপ্রাপ্তরা হলেন— শহীদুল করিম (৪২) ও নুরুল ইসলাম (৩৪)। তারা দুজনেই চট্টগ্রাম কালচারাল অ্যাকাডেমি নামে একটি সাংস্কৃতিক সংগঠনের শিল্পী। তাদের মধ্যে শহিদুল করিম পেশায় চট্টগ্রামের বেসরকারি তানজিমুল উম্মাহ মাদ্রাসার শিক্ষক এবং নুরুল ইসলাম দারুল ইরফান অ্যাকাডেমির শিক্ষক।

জামিন দেওয়ার বিষয়টি নিশ্চিত করে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট শামসুল আলম বলেন, আদালত প্রত্যেককে ১ হাজার টাকা বন্ডে অভিযোগপত্র না আসা পর্যন্ত জামিন দিয়েছেন।

এর আগে গতকাল (সোমবার) দুই আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের করা রিমান্ড আবেদনের শুনানির দিন ধার্য ছিল। ওইদিন চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. অলি উল্লাহর আদালতে আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল এবং জামিন আবেদন করেন।

শুরুতে রিমান্ড আবেদন বাতিলের শুনানি হয় এবং আদালত রিমান্ড আবেদন বাতিল করে দেন। এসময় বাদীপক্ষ আইনজীবীরা আদালতে এর বিরোধিতা করেন। এতে করে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে বিব্রত হয়ে আদালতের বিচারক জামিন শুনানি না করেই এজলাস ত্যাগ করেন।

জানা গেছে, গত ১০ অক্টোবর দিবাগত রাতে জেএমসেন হল পূজামণ্ডপে ইসলামী ভাবধারার সংগীত পরিবেশন করে চট্টগ্রাম কালচারাল অ্যাকাডেমি নামে একটি সংগঠনের ৬ শিল্পী। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ ঘটনায় নগরের কোতোয়ালি থানায় শুক্রবার একটি মামলা হয়। এতে সংগীত পরিবেশনের সঙ্গে জড়িত ৬ শিল্পীর পাশাপাশি তাদের আমন্ত্রণকারী মহানগর পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সজল দত্তকে আসামি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৫ বছরের মধ্যে পাসের হার সর্বনিম্ন
পরবর্তী নিবন্ধ২০২৩ সালের সিআইপি কার্ড বাতিল করল সরকার