লন্ডনে চাটগাঁইয়া মেজবান

| মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ৫:২০ পূর্বাহ্ণ

লন্ডনে চট্টগ্রাম সমিতি ইউকে’র উদ্যোগে গত ৬ অক্টোবর ইউরোপের সবচেয়ে বড় ঐতিহ্যবাহী চাটগাঁইয়া মেজবান অনুষ্ঠিত হয়েছে। পূর্ব লন্ডনের লাক্সারি ইভেন্ট ভেনু দা হুইলস হলে অনুষ্ঠিত মেজবানে যুক্তরাজ্যর বিভিন্ন প্রান্তে বসবাসরত চট্টগ্রামবাসীর পাশাপাশি বিভিন্ন কমিউনিটির সাত হাজার মানুষ পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে উপস্থিত হন।

এছাড়া ইউরোপের সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, স্পেন, জার্মানি, তুরস্ক, কানাডা ও বাংলাদেশ থেকেও বিভিন্ন কমিউনিটির মানুষ এই মেজবানে অংশগ্রহণ করেছেন। সম্পূর্ণ ফ্রি এন্ট্রিতে মেজবানে খাবারের তালিকায় ছিলো মেজবানী গরুর মাংস, ডাল, নলা ও সাদা ভাত। পাশাপাশি চা, জিলাপী ও পানসুপারীর ব্যবস্থাও ছিল। জোহরের নামাজে বিশেষ মোনাজাতের মাধ্যমে মেজবানের খাবার পরিবেশন শুরু হয়ে শেষ হয় সন্ধা ৭টায়।

অনুষ্ঠানে শিশুদের নিয়ে চাটগাঁইয়া ভাষায় বিভিন্ন বিষয়ভিত্তিক প্রতিযোগিতার আয়োজন মেজবান অনুষ্ঠানকে আরও আকর্ষণীয় করে তোলে। শিশুদের সবাইকে সার্টিফিকেট ও উপহার সামগ্রী প্রদান করা হয়। চট্টগ্রাম সমিতি ইউকে’র কার্যক্রমের উপর নির্মিত ডকুমেন্টারিও প্রদর্শন করা হয়েছে। গরীব ও অসহায় মানুষের জন্যও এই মেজবানে চ্যারিটি সংগ্রহ করা হয়েছে। যা বাংলাদেশে গরীব ও অসহায় মানুষের জন্য পাঠানো হবে।

চট্টগ্রাম সমিতি ইউকে’র চেয়ারপারসন নাজিম উদ্দিন জানান, চট্টগ্রামের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যকে প্রবাসে নতুন প্রজন্ম ও অন্যান্য কমিউনিটির সামনে তুলে ধরতে এত বড় এই আয়োজন। প্রবাসে একে অপরের প্রতি সামাজিক বন্ধন ও বন্ধুতপূর্ণ সম্পর্ক আরো জোরালো হবে। অনুষ্ঠান সফল করার জন্য আগত অতিথি, মিডিয়া কর্মীসহ আয়োজনের সাথে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন নাজিম উদ্দিন।

চট্টগ্রাম সমিতি ইউকে’র পৃষ্ঠপোষক হিসাবে মেজবানে আর্থিক ও সার্বিক সহায়তা করেছেন জিয়া বিন রাসেল, সাজ্জাদুল ইসলাম, ওমর আলী, এম এ হাশেমসহ আরো অনেকেই। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে ৪১ লিটার চোলাই মদ উদ্ধার
পরবর্তী নিবন্ধউগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর মোকাবিলায় ঐক্যের বিকল্প নেই