লেবানন থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করুন : জাতিসংঘকে নেতানিয়াহু

| সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৮:১০ পূর্বাহ্ণ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে অবিলম্বে লেবাননের দক্ষিণাঞ্চল থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন। রোববার নেতানিয়াহু তার কার্যালয় থেকে এক ভিডিও বিবৃতিতে বলেছেন, জনাব মহাসচিব (গুতেরেস) ইউনিফিল বাহিনীকে ক্ষতির পথ থেকে দূরে সরিয়ে নিন। খবর বিডিনিউজের।

একাজ এখনই অবিলম্বে করা উচিত। শান্তিরক্ষীদেরকে ইসরায়েলের সরে যাওয়ার পূর্ব সতর্কবার্তায় কান দেওয়ার আহ্বান জানান নেতানিয়াহু। তারা হিজবুল্লাহর জন্য মানব ঢাল হিসাবে কাজ করছে বলেও নেতানিয়াহু অভিযোগ করেন।

শনিবার লেবাননে ইউএন ইনটেরিম ফোর্স (ইউনিফিল) বলেছে, এ সপ্তাহে দক্ষিণ লেবাননে পঞ্চম আরেকজন শান্তিরক্ষী আহত হয়েছে। এর আগে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর যোদ্ধাদের সঙ্গে লড়াই চলাকালে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই শান্তিরক্ষী আহত হন। নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য শান্তিরক্ষীদের কয়েক ঘণ্টা আগেই সতর্ক করা হয়েছিল বলে দাবি করেছে তারা। কিন্তু তেমনটি না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইসরায়েলি বাহিনী।

জাতিসংঘ জানিয়েছিল, আহত দুই শান্তিরক্ষী শ্রীলঙ্কার সামরিক বাহিনীর সদস্য। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, আমরা ইউনিফিল সেনাদের আহত হওয়ার ঘটনায় দুঃখিত। আমরা এমন ঘটনা প্রতিরোধ করতে আমাদের যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু এই আহত হওয়া এড়ানোর সবচেয়ে সহজ এবং নিশ্চিত পথ হচ্ছে তাদেরকে বিপজ্জনক এলাকা থেকে সরিয়ে নেওয়া।লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি ইসরায়েলের প্রধানমন্ত্রীর শান্তিরক্ষীদের সীমান্ত থেকে সরিয়ে নেওয়ার এই ডাকের নিন্দা জানিয়েছেন। তিনি এই আহ্বানকে শত্রুপক্ষের আন্তর্জাতিক নীতিমালা না মেনে চলার পন্থার এক নতুন অধ্যায় বলে মন্তব্য করেছেন।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পকে চাপে ফেললেন কমলা!
পরবর্তী নিবন্ধমুক্তিযোদ্ধা আবুল হাসেম অসুস্থ, দোয়া কামনা