কুতুবদিয়ায় এবার ‘ক্যাপ্টেন নিকোলাস’ নামক আরেক জাহাজে আগুন, উদ্ধার ৩১

নিজস্ব প্রতিবেদক | রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ৯:৫০ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে বসুন্ধরার এলপিজি বহনকারী ‘সুফিয়া’ জাহাজের পর ‘ক্যাপ্টেন নিকোলাস’ নামক আরেক জাহাজেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে কোস্টগার্ড ও নৌবাহিনীর উদ্ধারকারী দল ভোর পর্যন্ত ওই জাহাজে থাকা ৩১ জনকে জীবিত উদ্ধার করেছে।

শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ড পূর্ব জোনের (চট্টগ্রাম) ক্যাপ্টেন মো. জহিরুল হক। তিনি জানান, শেষ খবর পাওয়া পর্যন্ত দুই জাহাজের নাবিকদের জীবিত উদ্ধার করা হয়েছে। এক জাহাজে ৩১ জন ছিলেন।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ আগুনের ঘটনার সত্যতা নিশ্চিত করলেও আগুনের কারন কিংবা হতাহতের তথ্য জানাতে পারেনি। তবে জাহাজটিতে এক ইন্দোনেশিয়ান চিফ অফিসার ছিল বলে জানা গেছে। এছাড়াও ভারতীয় ও বাংলাদেশী ক্রু ছিলেন।

অন্য সূত্রে জাহাজের সিনিয়র নাবিক আতিক ইউ খান জানিয়েছেন, লাইটারিং অপারেশন শেষে এলপিজি ক্যারিয়ার্স ‘বি-এলপিজি সোফিয়া’ মাদার ভেসেল নিকোলাস থেকে আলাদা করার সময় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, ‘গভীর সাগরে নোঙর করা জাহাজে আগুনের খবর প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা নৌবাহিনী এবং কোস্টগার্ডকে জানানো হয়েছে। ঘটনাস্থলে নৌবাহিনী এবং কোস্টগার্ড কাজ করছে।’

গত ৫ অক্টোবর বঙ্গোপসাগরের বহির্নোঙ্গরে অবস্থানরত ‘ওটি বাংলার সৌরভ’ নামক একটি ট্যাঙ্কার জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় একজন নিহত হয়েছেন। চার্লি এঙ্করেজ নামক আউটারে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের তেলবাহী জাহাজে এ ঘটনা ঘটেছিলো।

পূর্ববর্তী নিবন্ধসনি-স্মার্ট শোরুমে মিলছে জেনুইন টিভি ও আল্ট সাউন্ড সিস্টেম
পরবর্তী নিবন্ধবাকলিয়ায় মধ্যরাতে দুই পক্ষ মুখোমুখি, সেনাবাহিনীর হাতে আটক ৬