চবি জাদুঘর অটোমেশন ও ওয়েবসাইট ডিজাইনের কাজ শুরু

যুক্তরাষ্ট্রের কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞদের তত্ত্বাবধান

| বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০২৪ at ৫:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা স্বপ্রণোদিত হয়ে সেবা প্রদানের মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শনাদি ও রেফারেন্স লাইব্রেরির বইপত্র, জার্নাল, আরবি, ফার্সী, উর্দু, সংস্কৃত ও পালি ভাষায় লিখিত পান্ডুলিপির স্বয়ংক্রিয়করণ (অটোমেশান) এবং জাদুঘরের ওয়েবসাইট ডিজাইনের কাজ সম্প্রতি শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের এমআইটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জনকারী করপশংঃধৎঃবৎ চৎড়ঃড়পড়ষ’র সিইও ড. নাজমুস সাকিব এবং যুক্তরাষ্ট্রের এমআইটি থেকে বিএসসি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এমবিএ ডিগ্রীধারী এড়মমষব উববঢ়সরহফ এর সিনিয়র এআই প্রোডাক্ট ম্যানেজার দ্বীনি ফাতিহা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জাহিদুর রহমানের অনুরোধে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে এ কাজে সাহায্য করেছেন। ফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্সেসের শিক্ষার্থী রাফিয়া, হাবিবা, আনান ও ঋতু, এবং রাজনীতিবিজ্ঞান বিভাগের জাহিদুল ইসলাম এ কাজ করার সুযোগ পেয়েছেন।

ভলান্ট্রি সার্ভিস বা স্বেচ্ছাপ্রণোদিত সেবা হিসেবে তাঁদের প্রযুক্তিগত দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে জাদুঘরের পরিচালক ও কর্মকর্তাদের এই স্বয়ংক্রিয়করণের কাজটি হাতে কলমে শিখিয়েছেন যাতে ভবিষ্যতে এ ধরনের কাজ কর্মকর্তাগণ নিজেরাই করতে পারেন।

জুলাই বিপ্লবের চুড়ান্ত বিজয় নিশ্চিতের পর নতুন দেশের তরুণ শিক্ষার্থীরা সেবা প্রদানের যে মানসিকতা ও দৃষ্টান্ত দেখিয়েছেন তার প্রতি শ্রদ্ধা ও একাত্বতা ঘোষণা করে নাজমুস সাকিব ও দ্বীনি ফাতিহা যে স্বেচ্ছাশ্রম দিয়ে গেলেন তা জাদুঘরের পরিচালককে ভীষণভাবে উৎসাহিত করেছে। এই সফল কার্যক্রমের কথা চবি পরিচালক শ্রেণিকক্ষে বক্তব্যের মাধ্যমে ছাত্রছাত্রীদের দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে অনুরোধ করবেন বলে জানান। দু’দিনব্যাপী এ কার্যক্রমে জাদুঘরের কর্মকর্তাগণ সন্তোষ প্রকাশ করেন এবং আরও দক্ষতা অর্জনের জন্য ভবিষ্যতে যে কোন পরামর্শকশিক্ষকদের কাছে প্রায়োগিক শিক্ষা গ্রহণে জাদুঘর কর্তৃপক্ষ আগ্রহ প্রকাশ করেন। এ ধরনের অটোমেশানের কাজে যুক্ত হয়ে শিক্ষার্থীরা যা কিছু শিখেছে তা বিশ্ববিদ্যালয় বা তার বাইরে যে কোন প্রতিষ্ঠানে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে কাজে লাগাতে আগ্রহ প্রকাশ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবন্দর থানা জামায়াত, শ্রমিক ও ছাত্রদের যৌথ দায়িত্বশীল সভা
পরবর্তী নিবন্ধএনসিসি ব্যাংকের করপোরেট রিলেশনশীপ ম্যানেজারদের সভা