এক দশক পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছে জম্মু ও কাশ্মীরবাসী

| বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:১৯ পূর্বাহ্ণ

ভারতের জম্মু ও কাশ্মীরে এক দশক পর প্রথম আঞ্চলিক নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। অঞ্চলটির ৯০ আসনের বিধানসভার এ নির্বাচন তিন পর্বে অনুষ্ঠিত হচ্ছে। গতকাল প্রথম পর্বে ২৪টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এসব আসনের মধ্যে ১৬টি কাশ্মীর উপত্যকায় ও আটটি জম্মুতে। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় পর্বে ২৬ আসনে এবং ১ অক্টোবর তৃতীয় বা শেষ পর্বে ৪০ আসনে ভোট গ্রহণের মধ্য দিয়ে নির্বাচন শেষ হবে। এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৯০ লাখ। ৮ অক্টোবর ভোট গণনা করে সেইদিনই ফলাফল প্রকাশ করা হবে। খবর বিডিনিউজের।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০১৪ সালের পর থেকে এবং জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে সেখানে এটিই বিধানসভার প্রথম নির্বাচন। জম্মু ও কাশ্মীর এই প্রথম কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে নির্বাচন হতে দেখছে।

২০১৯ সালে বিশেষ মর্যাদা বাতিলের সময় রাজ্যটিকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়।

গতকাল স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হওয়ার পর থেকে দুপুর ১টা পর্যন্ত ৪১ শতাংশ ভোট পড়েছে বলে ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে। এই প্রথম নির্বাচনে ভোট দেওয়া মোহাম্মদ অসিম ভাট (২৩) বলেন, আমি উন্নয়নের জন্য আমার ভোট দিয়েছি। গত দশ বছর ধরে আমরা আমাদের গণতান্ত্রিক অধিকার ভোগ করতে পারছিলাম না। এখন আমি আমার ভোট দিতে পেরে খুশি।

জম্মু ও কাশ্মীর ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য। গত বছর ভারতের সুপ্রিম কোর্ট চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভার নির্বাচন অনুষ্ঠানের জন্য সময়সীমা বেঁধে দিয়েছিল।

গত কিছুদিন ধরে জম্মু ও কাশ্মীরে বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী হামলার ঘটনা ঘটেছে। তাতে ভারতীয় সেনা সদস্যসহ বেশ কিছু বিচ্ছিন্নতাবাদীও নিহত হয়েছেন। এ পরিস্থিতিতে অনুষ্ঠিত নির্বাচনকে ঘিরে পুরো জম্মু ও কাশ্মীরকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৮.৪০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধব্যাপকভাবে বেসামরিকদের হত্যা, গ্রেপ্তার করছে মিয়ানমারের সামরিক বাহিনী