প্রবাসীদের দিয়ে ঘোষণা করা হলো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল

ক্রীড়া প্রতিবেদক  | বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:১২ পূর্বাহ্ণ

সচরাচর বাংলাদেশের ক্রিকেটের যেকোন দল ঘোষণা করে নির্বাচকরা। কখনো সংবাদ সম্মেলন করে ঘোষণা করা হয় আবার কখনো প্রেস রিলিজ দিয়ে জানিয়ে দেওয়া হয় দল। তবে এবারে নারী টিটোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করা হয়েছে সম্পুর্ণ নতুন এক পদ্ধতিতে। যেমন কানাডা থেকে অধিনায়ক নিগার সুলতানা ও পেসার মারুফা আক্তারের নাম বললেন সুবর্না শারমিন। মেলবোর্নের নাসিফ সাদমান জানালেন সাথি রানির নাম। ক্রিকেটের প্রতি নিজের ভালোবাসার কথা উল্লেখ করে মুর্শিদা খাতুন ও স্বর্ণা আক্তারের নাম বললেন দুবাইয়ের সাগর দেবনাথ। এভাবেই একে একে দক্ষিণ আফ্রিকা, কাতার, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশীরা ঘোষণা করলেন বাংলাদেশ দলের ক্রিকেটারদের নাম। সামাজিক মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের ভিডিওবার্তার মাধ্যমে সামনের নারী টিটোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের নাম জানাল বিসিবি। ঘরোয়া ক্রিকেটে সম্ভাবনার ঝিলিক দেখিয়ে বড় পুরস্কার পেলেন তাজ নেহার। সরাসরি বিশ্বকাপ দলে জায়গা করে নিলেন ২৬ বছর বয়সী মিডলঅর্ডার ব্যাটার। একইসঙ্গে অভিষেকের অপেক্ষায় থাকা দিশা বিশ্বাসকেও নেওয়া হলো বৈশ্বিক আসরের দলে। প্রাথমিকভাবে বাংলাদেশেই হওয়ার কথা ছিল এবারের টিটোয়েন্টি বিশ্বকাপ। রাজনৈতিক পট পরিবর্তনে দেশের নিরাপত্তা নিয়ে সংশয় থাকায় আসরটি সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেয় আইসিসি। আগামী ৩ অক্টোবর শুরু হবে খেলা।

নতুন ঢংয়ে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে গতকাল এই ব্যতিক্রমী ভাবনার পেছনের ভাবনা তুলে ধরেন বিসিবির নারী ক্রিকেট পরিচালনা প্রধান হাবিবুল বাশার। দর্শকরা আমাদের ক্রিকেটের অনেক বড় শক্তি। দেশের মানুষতো সবাই আমাদের ক্রিকেট দেখে। তবে আমরা যখন বাইরে যাই, প্রবাসের মানুষদের বড় একটা অংশ আমাদের ক্রিকেটকে সমর্থন করে। দেখার বিষয় ছিল, তারা আমাদের কতটুকু খবর রাখেন। আমরা দেখছি যে, তারা খুব আগ্রহ নিয়ে তাকিয়ে আছে বিশ্বকাপের দিকে। তারা যে অনেকখানি সম্পৃক্ত থাকেন আমাদের দলের সঙ্গে সেটার জন্যেই আমাদের এই প্রয়াস। তাদের কাছ থেকে দল ঘোষণা। নিগার সুলতানার নেতৃত্বে ঘোষিত দলে নতুন মুখ শুধু তাজ। বিশ্বকাপতো বটেই, জাতীয় দলেই প্রথমবার ডাক পেলেন ২৬ বছর বয়সী ব্যাটার। এছাড়া এখনও অভিষেক না হওয়া দিশা আবারও ডাক পেলেন বিশ্বকাপ দলে। গত বছর দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা গেলেও কোনো ম্যাচ খেলা হয়নি ২০ বছর বয়সী পেস অলরাউন্ডারের। ফেরার তালিকায় আছেন সোবহানা মোস্তারি, ফাহিমা খাতুন ও সাথি রানি।

বিশ্বকাপ ভাবনায় গত জুলাইয়ে হওয়া এশিয়া কাপের দলে ফেরানো হয় জাহানারা আলম, রুমানা আহমেদকে। তবে অভিজ্ঞ পেসার জাহানারা টিকলেও বিশ্বকাপের দলে জায়গা হয়নি অলরাউন্ডার রুমানার। বাদ পড়া বাকি চারজন হলেন রুবাইয়া হায়দার, শরিফা খাতুন, ইশমা তানজিম, সাবিকুন নাহার। গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগে প্রতিভার ছাপ রেখে এশিয়া কাপের দলে অপেক্ষমান তালিকায় জায়গা করে নিয়েছিলেন তাজ। সেই ধারাবাহিকতায় শ্রীলঙ্কায় দলের সফরেও জায়গা করে নেন তিনি। ওয়ানডে সংস্করণের প্রিমিয়ার লিগে খেলাঘর সমাজকল্যাণ সমিতির হয়ে ৮ ম্যাচে ২৩৪ রান করেন তাজ। সর্বোচ্চ ইনিংস ছিল ৯২ রানের। পরে টিটোয়েন্টি সংস্করণের জাতীয় ক্রিকেট লিগে সিলেট বিভাগের হয়ে ৪ ইনিংসে ১০২.৭১ স্ট্রাইক রেটে তিনি করেন ৯৪ রান। বিসিবির প্রকাশিত ভিডিওবার্তায় প্রবাসীরা একে একে সবার নাম ঘোষণার পর দলের জন্য শুভকামনা জানান বাংলাদেশ পুরুষ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আসন্ন আইসিসি নারী টিটোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের জন্য অনেক শুভেচ্ছা। আমি মনে করি এই বিশ্বকাপে বাংলাদেশ অনেক ভালো কিছু করবে। প্রত্যেকটা ক্রিকেটারের জন্য শুভকামনা। শারজায় আগামী ৩ অক্টোবর উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বিগ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ইংল্যান্ড (৫ অক্টোবর), ওয়েস্ট ইন্ডিজ (১০ অক্টোবর) ও দক্ষিণ আফ্রিকা (১২ অক্টোবর)। টুর্নামেন্ট শুরুর আগে ২৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কা ও ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলবে নিগার সুলতানার দল।

বাংলাদেশ স্কোয়াড ঃ নিগার সুলতানা (অধিনায়ক), নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মনি, সোবহানা মোস্তারি, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নেহার, সাথি রানি, দিশা বিশ্বাস।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিটি ম্যাচ জেতাই লক্ষ্য শান্তর
পরবর্তী নিবন্ধদ্রুত এডহক কমিটি গঠন করে খেলাধুলা শুরুর আশ্বাস