যুক্তরাষ্ট্রের হার,সুপার এইটের পথে ভারত

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১৩ জুন, ২০২৪ at ৮:০১ পূর্বাহ্ণ

ভারতের মতো দলকেও ঝাপটা দিয়েছিল স্বাগতিক যুক্তরাষ্ট্র। তবে টলাতে পারেনি। ১০ বল বাকি থাকতেই ৭ উইকেটে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়েছে তারা। আর টানা তিন জয়ে সুপার এইটের পথে আছে টুর্নামেন্টের হট ফেভারিট ভারত। এবারের টিটোয়েন্টি বিশ্বকাপে চমক দেখিয়ে চলেছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে অবাক করেছে তারা। কিন্তু ভারত তেমন সুযোগ দেয়নি। ভারতের কাছে বড় ব্যবধানেই হার মানতে হয়েছে যুক্তরাষ্ট্রকে। ১১১ রানের সহজ টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দলীয় ১৫ রানে জোড়া উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে তারা। রোহিত শর্মা ৬ বলে ৩ ও বিরাট কোহলি রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান। তাদের বিদায়ের পর রিশভ পান্থকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন সূর্যকুমার যাদব। তবে দলীয় ৪৪ রানে ২০ বলে ১৮ রান করে সাজঘরে ফিরে যান পান্থ। এরপর ক্রিজে আসা শিভম দুবেকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন সূর্য। সাবলীল ব্যাটিংয়ে দুই চার এবং দুই ছক্কায় ফিফটি তুলে নেন সূর্য। শেষ পর্যন্ত ১০ বাকী থাকতে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। সূর্য ৪৯ বলে ৫০ ও দুবে ৩৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন। যুক্তরাষ্ট্রের পক্ষে সৌরভ নেত্রাভালাকার নেন ২টি উইকেট। ১টি উইকেট পান আলী খান।

এর আগে গতকাল নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ভারত প্রথমে ব্যাট করতে পাঠায় যুক্তরাষ্ট্রকে। স্বাগতিকরা ৮ উইকেট হারিয়ে ১১০ রান করে। তবে শুরুতেই ধাক্কা দেয় ভারত। প্রথম বলেই উইকেট হারিয়ে ফেলে যুক্তরাষ্ট্র, এক ওভারেই দুটি। তবুও শেষ অবধি ঘুরে দাঁড়াতে পারে যুক্তরাষ্ট্র। অ্যারন জোন্স, নীতিশ কুমার, স্টিভেন টেলরের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে শেষটা ভালো হয় তাদের। ইনিংসের একদম প্রথম বলেই এলবিডব্লিউ হয়ে যান জাহাঙ্গীর। ওই ওভারের শেষ বলে আরও এক উইকেট তুলে নেন আর্শদ্বীপ। ৫ বলে ২ রান করে আন্দ্রেস গৌস ক্যাচ দেন হার্দিক পান্ডিয়ার হাতে। এরপর দলের হাল ধরেন স্টিভেন টেলর ও অ্যারন জোন্স। পাওয়ার প্লের বাকি ৫ ওভারে তেমন রান না করতে পারলেও উইকেট হারায়নি যুক্তরাষ্ট্র। ৬ ওভারে ২ উইকেটে করে ১৮ রান। অষ্টম ওভারে গিয়ে ফের উইকেট হারায় যুক্তরাষ্ট্র। ২২ বলে ১১ রান করে অ্যারন জোন্স ক্যাচ দেন হার্দিক পান্ডিয়ার বলে। এর মধ্যে স্টিভেন টেলর ধীরে ধীরে হাত খোলেন। কিন্তু তিনিও বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। হার্দিক পান্ডিয়াই ফেরান তাকে। আগের বলে ছক্কা মেরে পরের বলে বোল্ড হয়ে যান। এর আগে ৩০ বলে ২৪ রান করেন টেলর। তার বিদায়ের পর নীতিশ কুমার দলের রান টেনে তোলেন। ২৩ বলে ২৭ রান করার পর তাকে আউট করেন আর্শদ্বীপ সিং। তার বলে দুর্দান্ত এক ক্যাচ নেন তিনি। এরপর কয়েকজন ব্যাটারের ছোট ছোট ইনিংসে দলকে লড়াই করার মতো পুঁজি এনে দেন। কোরি অ্যান্ডারসন ১২ বলে ১৫ ও হারম্রিত সিং ১০ বলে ১০ রান করেন। শাদলি ভ্যান অপরাজিত থাকেন ১১ রান করে। আর্শদীপ ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে চার উইকেট নেন। হার্দিক পান দুটি উইকেট। ১টি উইকেট নেন অকসার প্যাটেল। ম্যাচ সেরা হন আর্শদীপই।

ভারতের এই জয়ে পাকিস্তানের আশা আরেকটু বাড়লো। এখন পরের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে যুক্তরাষ্ট্রের হারের প্রার্থনায় থাকতে হবে তাদের। এরপর নিজেদের শেষ ম্যাচে আইরিশদের বিপক্ষে জিততে হবে বড় ব্যবধানে।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পে দুই সন্ত্রাসী গ্রুপ-পুলিশ গোলাগুলি,আরসা কমান্ডার নিহত
পরবর্তী নিবন্ধকক্সবাজারে যুবককে গলা কেটে হত্যার চেষ্টা