রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহযোগিতা চায় বাংলাদেশ

| সোমবার , ৪ সেপ্টেম্বর, ২০২৩ at ১০:২২ পূর্বাহ্ণ

বাংলাদেশে আশ্রয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশে প্রত্যাবাসনের ব্যাপারে জাপানের সহযোগিতা চেয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল রোববার রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে জাপানের সংসদ সদস্যদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। খবর বাংলানিউজের।

জাপান সংসদের প্রতিনিধি দলে ছিলেন নাকানিসি ইউসুকি ডিরেক্টর অব দ্য কমিটি অন জেনারেল অ্যাফেয়ার্স হাউস অব কাউন্সিলর, ইমি ইরিকো ডিরেক্টর অব এডুকেশন, সংসদ সদস্য মিউরা নব হিরু, মিনাগায়া কেনিচি ও নিশোমাসুমি। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। মিয়ানমারের সঙ্গে তাদের ভালো সম্পর্ক রয়েছে। তাই বাংলাদেশে অবস্থানরত ১২ লাখ রোহিঙ্গা সদস্যদের নিরাপদ প্রত্যাবাসনে তাদের সহায়তা চেয়েছি। তিনি বলেন, জাপান আমাদের মেট্রোরেল, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণে সহযোগিতা করছে। ভবিষ্যতে রেলসহ অন্যান্যখাতে সহায়তা থাকবে বলে জানিয়েছে প্রতিনিধি দলের সদস্যরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিনিধি দলের সদস্য নাকানিসি বলেন, সোমবার আমরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবো। সেখানকার মানবিক সহায়তার পর্যালোচনা করে জাপানের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো। এছাড়া দেশে অবস্থানরত জাপানি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসবে প্রতিনিধি দল। এ সময় দেশের বিনিয়োগ পরিবেশ আরও উন্নতি করার প্রতি গুরুত্বআরোপ করেন তারা।

পূর্ববর্তী নিবন্ধএকজন দৃষ্টিপ্রতিবন্ধীর হারানো টাকা উদ্ধার হলো যেভাবে
পরবর্তী নিবন্ধডেঙ্গুতে নারীর মৃত্যু চট্টগ্রামে নতুন শনাক্ত ১২৯ জন