পতেঙ্গায় কন্টেনার ডিপোতে পেট্রোল পাম্প, নেই অনুমোদন

২ লাখ ১০ হাজার টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি, ২০২৩ at ৮:৩৩ পূর্বাহ্ণ

নগরীর পতেঙ্গা থানাধীন কাঠগড় এলাকার ভারটেক্স কন্টেনার ডিপোর ভেতরে পেট্রোল পাম্প করা হয়েছে। কিন্তু নেওয়া হয়নি কোনো অনুমোদন। গতকাল জেলা প্রশাসন অভিযান পরিচালনা করলে এ অনিয়ম ধরা পড়ে। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বিস্ফোরক অধিদপ্তর এবং ফায়ার সার্ভিসকে সাথে নিয়ে ভারটেঙ কন্টেনার ডিপোতে অভিযানটি পরিচালনা করা হয়। এ সময় প্রতিষ্ঠানটির ভেতরে লাইসেন্স ছাড়াই একটি পেট্রোল পাম্প পরিচালনা করতে দেখা গেছে। এরকম পেট্রোল পাম্প করতে হলে অবশ্যই অনুমোদন নিতে হয়।

 

কিন্তু তা করা হয়নি। এছাড়া ডিপোটিতে ছিল না পর্যাপ্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা। ছিল না ফায়ার সেফটি প্ল্যান এবং ফায়ার হাইড্রেন্ট। নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ২২ বছর ধরে ডিপোটি পরিচালিত হচ্ছিল। দীর্ঘ সময় ধরে ডিপো পরিচালনা করলেও ফায়ার সেফটি প্ল্যান অনুমোদন বা বাস্তবায়নের কোন ব্যবস্থা

নেয়নি ডিপো কর্তৃপক্ষ। আইন অনুযায়ী যা অপরাধ। যার কারণে ডিপোর সিনিয়র ম্যানেজার শেখ মো. মোয়াজ্জেম হোসেনকে ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং সতর্ক করা হয়। তিনি আরো বলেন, জেলা প্রশাসকের নির্দেশে এমন অভিযান পরিচালনা করা হচ্ছে। যেখানে অনিয়ম থাকবে সেখানে অভিযান পরিচালনা করা হবে। অগ্নি দুর্ঘটনা রোধেই মূলত আমাদের এই অভিযান।

পূর্ববর্তী নিবন্ধস্বর্ণালংকারের বাক্স মনে করে ছিনিয়ে নিল ক্রেস্ট
পরবর্তী নিবন্ধতত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে