ইউক্রেনের ৪ অঞ্চলে ‘গণভোট’ শুরু

| শনিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২২ at ৫:১০ পূর্বাহ্ণ

ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলো রাশিয়ায় যোগদান করবে কিনা তা নিয়ে তথাকথিত ‘গণভোট’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হবে। গতকাল শুক্রবার শুরু হওয়া ভোটে রাশিয়ার পক্ষে ফলাফল অনিবার্য বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি। খবর বাংলানিউজের।
খবরে বলা হয়েছে, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর যে চারটি অঞ্চলের প্রতি রাশিয়া সবচেয়ে বেশি মনযোগী ছিল, সেগুলোয় নির্বাচন শুরু হয়েছে। শুক্রবার থেকে আগামী মঙ্গলবার (২৩ থেকে ২৭ সেপ্টেম্বর) এ চার অঞ্চলে গণভোট হবে। এর আগে ক্রিমিয়া দখল করেছিল রুশ বাহিনী। ২০১৪ সালে সেখানে গণভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ব্যাপক কারচুপির ঘটনা আন্তর্জাতিকভাবে সমালোচিত। ওই ভোটে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার অন্তর্ভুক্তিতে ৯৭ শতাংশ ভোট পড়েছিল। ইউক্রেনের পশ্চিমা মিত্ররা রাশিয়ার এ পদক্ষেপকে ‘ভূমি দখল’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে। নির্বাচনে ব্যালটে আসা ফলাফলকে স্বীকৃতি দেওয়া হবে না বলেও জানিয়েছে মিত্ররা।
চলতি সপ্তাহের শুরুতে লুহানস্ক, দোনেৎস্ক খেরসন ও জাপোরিঝিয়া প্রদেশে গণভোটের ঘোষণা দেয় রাশিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে এসব অঞ্চল ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ বা মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরির সমান। রুশ গণমাধ্যমের খবর, আয়োজিত গণভোটে নিযুক্ত কর্মকর্তারা শুক্রবার থেকে সোমবার পর্যন্ত পোর্টেবল ব্যালট বাক্স নিয়ে লুহানস্ক, দোনেৎস্ক খেরসন ও জাপোরিঝিয়া প্রদেশে ঘরে ঘরে যাবেন।
পঞ্চম দিন অর্থাৎ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভোট কেন্দ্রের কার্যক্রম অনুষ্ঠিত হবে। গণভোটের রায় পক্ষে এলে রাশিয়া ইউক্রেইনের প্রায় ১৫ শতাংশ অংশকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করার সুযোগ পাবে।

পূর্ববর্তী নিবন্ধবাড়ছে বিক্ষোভ, কঠোর হুঁশিয়ারি ইরানের সেনাবাহিনীর
পরবর্তী নিবন্ধআবারো বিয়ে করবেন সামান্থা!