পাকিস্তানে ক্ষমতার পালাবদল বিশ্বে কী প্রভাব ফেলবে

আজ পার্লামেন্ট অধিবেশন, শাহবাজ প্রধানমন্ত্রী হচ্ছেন!

| সোমবার , ১১ এপ্রিল, ২০২২ at ৬:১৭ পূর্বাহ্ণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তিন বছর সাত মাস ক্ষমতায় থাকার পর নানা নাটকীয়তা শেষে শনিবার মধ্যরাতে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন। আজ সোমবার নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে ভোটের জন্য পার্লামেন্ট অধিবেশন ফের শুরুর পর একটি নতুন সরকার গঠিত হবে সম্ভবত বিরোধী দলীয় নেতা শাহবাজ শরিফের অধীনে। তিনি নওয়াজ শরিফের ভাই ও পাকিস্তান মুসলিম লীগ-পিএমএল (এন) সভাপতি। খবর বিডিনিউজের।
২২ কোটির বেশি মানুষের দেশ পাকিস্তান। দেশটির পশ্চিমে আফগানিস্তান, উত্তর-পূর্বে চীন এবং পূর্ব সীমান্তে ভারতের অবস্থান। ভৌগোলিক অবস্থানগত কারণেই আঞ্চলিক ভূরাজনীতিতে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে। খবর বিডিনিউজের।
জন্মলগ্ন থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের মিত্রতার সম্পর্ক অটুট। কিন্তু ২০১৮ সালে ক্ষমতায় এসে মিত্রতার সেই ধারাবাহিকতায় বিঘ্ন ঘটান ইমরান। যুক্তরাষ্ট্র নয়, তিনি চীনের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে বেশি আগ্রহ দেখান। অথচ যুক্তরাষ্ট্র বর্তমানে নিজেদের সব থেকে বড় শত্রু মনে করে চীনকে। বিশ্বজুড়ে মোড়লিপনা থেকে শুরু করে অর্থ-বাণিজ্য বা সামরিক শক্তি, সব ক্ষেত্রেই দুই দেশ পরস্পরের চরম প্রতিদ্বন্দ্বী। তাই ইমরান যখন বারবার আমেরিকার সমালোচনা করে নানা বক্তব্য দিয়েছেন, চীনের ঘনিষ্ঠ হওয়া এবং হালে রাশিয়ার ঘনিষ্ঠ হয়েছেন। স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্রের সেটা পছন্দ হওয়া কথা না। তাকে ক্ষমতাচ্যুত করতে ইমরানের অভিযোগের তীরও যুক্তরাষ্ট্রের দিকেই।
২৪ ফেব্রুয়ারি রাশিয়া যখন ইউক্রেনে আগ্রাসন শুরু করে তখন মস্কো সফরে ছিলেন ইমরান। তার ওই সফর যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করেছে বলে দাবি করেছেন খোদ ইমরান। যদিও যুক্তরাষ্ট্র ও এশিয়ার বৈদেশিক নীতি বিশেষজ্ঞরা বলেছেন, পাকিস্তানের বৈদেশিক ও প্রতিরক্ষা বিষয়ক সিদ্ধান্ত দেশটির প্রভাবশালী সেনাবাহিনীর হাতে। এই দুই ক্ষেত্রে যাবতীয় নীতি এবং কৌশল সেনাবাহিনীই নির্ধারণ করে। কিন্তু গত কয়েক বছরে ইমরান জনসম্মুখে বক্তৃতায় এমন কিছু মন্তব্য করেছেন যা পাকিস্তানের সঙ্গে গুরুত্বপূর্ণ কয়েকটি দেশের সম্পর্কে তীব্র প্রভাব ফেলেছে।
আফগানিস্তান : সামপ্রতিক বছরগুলোতে পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থার সঙ্গে তালেবানের সম্পর্ক দুর্বল হয়েছে। তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতায় ফিরেছে। অর্থের অভাব ও আন্তর্জাতিক বিচ্ছিন্নতার কারণে দেশটি অর্থনৈতিক ও মানবিক সংকটের মুখে পড়েছে। কাতারই এখন তালেবানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিদেশি অংশীদার।
ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি প্রোগ্রামের পরিচালক লিসা কার্টিস বলেন, তালেবানের সঙ্গে যোগাযোগ রক্ষার মাধ্যম হিসেবে পাকিস্তানকে আর যুক্তরাষ্ট্রের প্রয়োজন নেই। কাতার এখন সেই ভূমিকায়। এছাড়া তালেবান ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। দুই দেশের সীমান্তের কাছে হামলায় বেশ কয়েকজন পাকিস্তানি সেনা নিহত হয়েছেন।
পাকিস্তান চায়, তালেবান চরমপন্থি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আরও দমনমূলক ব্যবস্থা গ্রহণ করুক। তাদের আশঙ্কা, চরমপন্থিরা পাকিস্তানে সহিংসতা ছড়িয়ে দিতে পারে। যেটা ইতিমধ্যে শুরু হয়ে গেছে। এদিকে, মানবাধিকার প্রশ্নে অধিকাংশ বিদেশি নেতার তুলনায় ইমরান খান তালেবানের সমালোচনা কম করেছেন।
চীন : ইমরান খান বারবারই জোর দিয়ে পাকিস্তান এবং বাকি বিশ্বের উপর চীনের ইতিবাচক ভূমিকার কথা বলে এসেছেন। তবে শুধু ইমরান নন, বর্তমানে তার বিরোধী দলে যারা আছেন তাদের আমলেও চীনের সঙ্গে পাকিস্তানের সুসম্পর্ক ছিল।
চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) নামে ৬০ বিলিয়ন মার্কিন ডলার প্রকল্পের যে চুক্তি দুই প্রতিবেশীর মধ্যে হয়েছে তা বাস্তবায়নের পরিকল্পনা এবং উদ্বোধন হয়েছে পাকিস্তানের প্রতিষ্ঠিত দুই রাজনৈতিক দল ক্ষমতায় থাকার সময়। এ দুই দলই ইমরানকে পাকিস্তানের ক্ষমতা থেকে সরাতে মূল ভূমিকা রেখেছে, নতুন সরকারে ক্ষমতা ভাগাভাগিও করতে পারে দল দুটি।
পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের নেতা হিসেবে চীনের সঙ্গে চুক্তি সই করেছিলেন বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফ, যার এখন পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। রাজনৈতিক লোক দেখানোর বিষয়টি এড়িয়ে বড় অবকাঠামো প্রকল্প পাওয়ার ক্ষেত্রে তার সুনাম বেইজিংয়ের জন্য সুসংবাদ হয়ে উঠতে পারে।
ভারত : ১৯৪৭ সালে স্বাধীনতার পর দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তান তিনবার যুদ্ধে জড়িয়েছে। এর মধ্যে দুটি ছিল মুসলমান সংখ্যাগরিষ্ঠ ভূখণ্ড কাশ্মীর নিয়ে। আফগানিস্তানের পাশাপাশি স্পর্শকাতর এই এলাকা পরিচালনার নীতিও নিয়ন্ত্রণ করে পাকিস্তান সেনাবাহিনী। তবে বর্তমানে বিশেষ করে ২০২১ সালের পর থেকে দুই দেশের মধ্যে কাশ্মীরের ডি-ফ্যাক্টো সীমান্তে উত্তেজনার মাত্রা সবচেয়ে কম পর্যায়ে রয়েছে। যদিও গত কয়েক বছর ধরে দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সংলাপ হয়নি। এর অনেকগুলো কারণের মধ্যে অন্যতম ভারতে মুসলমান সংখ্যালঘুদের ওপর হামলার নানা ঘটনা সামাল দেওয়াকে কেন্দ্র করে ইমরানের ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করা।
পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া কয়েকদিন আগে বলেছিলেন, যদি ভারত রাজি থাকে তবে তার দেশ কাশ্মীর ইস্যুতে সামনে অগ্রসর হতে প্রস্তুত আছে। তাছাড়া এ ইস্যুতে বছরের পর বছর ভারতকে কয়েকটি আলোচনা প্রস্তাব দেওয়ার অগ্রভাগে রয়েছে শরিফের রাজনৈতিক পরিবার।
যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রভিত্তিক দক্ষিণ এশিয়া বিশেষজ্ঞরা বলছেন, দেশের ভেতরে ব্যাপক বিক্ষোভ কিংবা ভারতের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি না পেলে পাকিস্তানের রাজনৈতিক সংকট এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের কাছে অগ্রাধিকার পাওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ তিনি এখন ইউক্রেন যুদ্ধ সামলাতে ব্যস্ত।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি রবিন রাফেল বলেন, আমাদের কাছে এখন মনোযোগ দেওয়ার মতো আরও অনেক বিষয় আছে।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক কার্টিস বলেন, যদি পাকিস্তানের সামরিক বাহিনী আফগানিস্তান, ভারত ও পারমাণবিক অস্ত্রের মতো বিষয়ে কোনো নীতি বা কৌশলগত সিদ্ধান্ত নেয়, তবে যুক্তরাষ্ট্র সেটা গুরুত্বের সঙ্গে নেবে। পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে কী হচ্ছে সেটা বেশিরভাগ ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের কাছে অপ্রাসঙ্গিক।

পূর্ববর্তী নিবন্ধকেমন হতে পারে ইমরান খানের ভবিষ্যৎ
পরবর্তী নিবন্ধকলেজ ছাত্রসহ নিহত ৪