কাঠের গুদামে সরকারি চাল

সাতকানিয়ায় ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা

সাতকানিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২২ এপ্রিল, ২০২১ at ১০:৩৫ পূর্বাহ্ণ

সাতকানিয়ার চরতি ইউনিয়নের একটি কাঠের গুদাম থেকে ৭ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আবদুর রশিদ নামে এক ব্যবসায়ীকে আটক করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার সকালে ইউনিয়নের দুরদুরি এলাকায় এ ঘটনা ঘটে।
জানা গেছে, ওই এলাকার শামসুল আলমের পুত্র আবদুর রশিদ। তিনি মুদি দোকানে খাদ্য বান্ধব কর্মসূচির সরকারি চাল বিক্রি করছিলেন। খবর পেয়ে অভিযোগের সত্যতা যাচাই করেন সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। পরে এ বিষয়ে ব্যবস্থা নিতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে দায়িত্ব দেওয়া হয়। গতকাল সকালে আবদুর রশিদের কাঠের গুদামে অভিযান চালান উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তপন কুমার বড়ুয়া। সেখান থেকে খাদ্য বান্ধব কর্মসূচির ৭ বস্তা চাল উদ্ধার করা হয়। একই সাথে আবদুর রশিদকে আটক করেন তিনি। পরে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে জরিমানা করেন।
চরতি ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসূচির নিয়োগপ্রাপ্ত ডিলার আবদুল মোমেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আবদুর রশিদ নামে একজনের কাছ থেকে কিছু চাল উদ্ধার করা হয়েছে বলে শুনেছি। এগুলো আমার চাল নয়। খাদ্য বান্ধব কর্মসূচি এবং ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন কর্মসূচির আওতায় দেওয়া চাল অনেক উপকারভোগী খোলা বাজারে বিক্রি করে দেয়। শুনেছি রশিদ তাদের কাছ থেকে এসব চাল কিনেছেন।
উপকারভোগীরা বাইরে কেন চাল বিক্রি করছে এমন প্রশ্নের জবাবে আবদুল মোমেন বলেন, অনেকে টাকার প্রয়োজন হলে চাল বিক্রি করে দেয়। আবার কোনো সময় চালের মান খারাপ হলেও বিক্রি করে। এখানে আমাদের কিছু করার নেই। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তপন কুমার বড়ুয়া বলেন, প্রতি কেজি ১০ টাকা মূল্যে হত-দরিদ্র পরিবারের মাঝে এসব চাল বিক্রি করা হয়। ইউনিয়ন পর্যায়ে ডিলাররা এসব চাল বিক্রি করেন। চরতি ইউনিয়নে মোট ৫০০টি পরিবার এ কর্মসূচির আওতায় চাল পায়। তবে উদ্ধারকৃত চালগুলো আবদুর রশিদ কাদের কাছ থেকে নিয়েছেন সেটা তদন্ত করে বের করতে হবে। তিনি সরকারি চালের বস্তা পাল্টে আলাদা বস্তায় ওইসব চাল রেখেছেন।
তপন কুমার বড়ুয়া বলেন, আবদুর রশিদ প্রথমে উপকারভোগী ও পরবর্তীতে ডিলারের কাছ থেকে এসব চাল কিনেছেন বলে জানিয়েছেন। এখন ডিলারের কাছে কত বস্তা চাল আছে তা আমরা দেখে এসেছি। এ বিষয়ে তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, চাল উদ্ধারের ঘটনায় ভোক্তা অধিকার আইনে ওই ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ঘটনায় ডিলার জড়িত থাকলে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধহেফাজতের আরও ২ নেতা গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধসেবামূলক সব সংস্থার সমন্বয় জরুরি : মেয়র