চবির নৈতিক পর্যালোচনা কমিটির প্রথম সভা

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:৫১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় গঠিত সর্বপ্রথম ইথিক্যাল রিভিউ বোর্ড বা নৈতিক পর্যালোচনা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
এ সময় উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনায় সততা, দক্ষতা, আন্তরিকতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে বর্তমান প্রশাসন বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় এ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নের জন্য ইথিক্যাল রিভিউ বোর্ড নামে একটি বোর্ড গঠন করা হয়েছে। এই বোর্ড গঠনের ফলে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম অধিকতর ত্বরান্বিত হবে এবং গবেষণার গুণগত মান ও নৈতিক ভিত্তি নিশ্চিত হবে বলে আশা করি। এছাড়া সভায় বোর্ড পরিচালনার জন্য নীতিমালা নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় এবং এ বিষয়ে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইনকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়।
সভায় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. রাশেদ উন নবী, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন, চবি গবেষণা ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক এবং চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধনগর পুলিশের সিআরটি টিমকে প্রশিক্ষণ দেবেন এফবিআই ও নেভি সীলের কর্মকর্তারা
পরবর্তী নিবন্ধকাল পটিয়া তারাচরণ আশ্রমের সাধারণ সভা