৯৮ চিকিৎসকের বদলি আদেশ প্রত্যাহার চায় চমেক হাসপাতাল

তালিকা গেল মন্ত্রণালয়ে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৮ জুলাই, ২০২১ at ৪:২৪ পূর্বাহ্ণ

করোনা চিকিৎসার পাশাপাশি আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাবে দায়িত্বরত এবং শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকসহ ৯৮ জন চিকিৎসকের বদলি আদেশ প্রত্যাহার চায় চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ। সংযুক্তিতে অন্যত্র পদায়নকৃত ১৫৬ জনের মধ্যে এই ৯৮ জনের তালিকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে গতকাল বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ সংক্রান্ত তালিকা পাঠানোর তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর ও চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার।
তালিকার ৯৮ জনের মধ্যে হাসপাতালে করোনা চিকিৎসার সাথে সম্পৃক্ত ৬৭ জন চিকিৎসকের তালিকা তৈরি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আর করোনা পরীক্ষায় আরটিপিসিআর ল্যাবে দায়িত্বরত ৭ জন এবং শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের ২৪ জনসহ ৩১ জনের তালিকা তৈরি করেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। সবমিলিয়ে সংযুক্তিতে অন্যত্র পদায়নকৃত ৯৮ জনের বদলি আদেশ প্রত্যাহার চাওয়া হয়েছে।
এর আগে ৫ জুলাই মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের ১৫৬ জন চিকিৎসককে সংযুক্তিতে বিভিন্ন হাসপাতালে পদায়ন করা হয়। এর মধ্যে করোনা পরীক্ষায় চমেক আরটিপিসিআর ল্যাবে দায়িত্বরত ৬ জন চিকিৎসককেও সংযুক্তি দেওয়া হয়েছে। হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকরাও বাদ যাননি।
সংযুক্তি আদেশ থেকে বাদ পড়েননি ডেন্টাল ও বেসিক সাবজেক্টের চিকিৎসকরাও। চমেক হাসপাতাল থেকে একযোগে এত সংখ্যক সিনিয়র চিকিৎসককে সংযুক্তিতে অন্যান্য হাসপাতালে পদায়নে চিকিৎসকদের মাঝে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনা শুরু হয়।
পরে তথ্যগত অপ্রতুলতার কথা উল্লেখ করে বদলি আদেশের জটিলতা নিরসনে সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক তিন ক্যাটাগরির চিকিৎসকদের তালিকা পাঠাতে নির্দেশনা দেয় মন্ত্রণালয়। ৬ জুলাই স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. আবু রায়হান মিঞার স্বাক্ষরিত এক আদেশে সকল মেডিকেল কলেজ ও হাসপাতালকে এ নির্দেশনা দেয়া হয়।
চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুলের কারণে কোনো কোনো ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে বলেও উল্লেখ করে মন্ত্রণালয়। সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের বদলি আদেশ স্থগিত রেখে ৮ জুলাইয়ের মধ্যে এ সংক্রান্ত তথ্য ও তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধচার ব্যবসায়ীর ডিলারশিপ বাতিল
পরবর্তী নিবন্ধসুরক্ষা পোর্টালে সার্ভার জটিলতা, চমেকে টিকাদান বিঘ্নিত