৯৫ শতাংশ নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা

তদারকি বাড়াতে সিডিএর প্রতি আহ্বান চসিকের

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৪ জুলাই, ২০২৩ at ৮:৫৭ পূর্বাহ্ণ

এডিস মশার বংশবিস্তার রোধে নগরে নির্মাণাধীন ভবনে তদারকি বৃদ্ধির জন্য সিডিএর প্রতি আহ্বান জানিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। নির্মাণাধীন ৯৫ শতাংশ ভবনে এডিস মশার লার্ভা থাকায় এ আহ্বান জানিয়ে গতকাল সিডিএকে দাপ্তরিক পত্রও দিয়েছে চসিক।

বিষয়টি দৈনিক আজাদীকে নিশ্চিত করেন চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম। তিনি জানান, ডেঙ্গুর প্রকোপ রোধে চট্টগ্রাম মহানগরীতে নির্মাণাধীন ভবনসমূহে এডিস মশার বংশবৃদ্ধি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এ চিঠি দেয়া হয়।

এদিকে চিঠিতে বলা হয়, এডিস মশার বংশবৃদ্ধির বিবিধ কারণের মধ্যে অন্যতম হচ্ছে চট্টগ্রাম মহানগরীতে নির্মাণাধীন ভবনসমূহে জমে থাকা পানি মশার প্রজননক্ষেত্রে পরিণত হওয়া। গত ৫ জুলাই থেকে চলমান মশা প্রতিরোধী অভিযানের সময় লক্ষ্য করা যাচ্ছে, শতকরা ৯৫ ভাগ নির্মাণাধীন ভবনের ছাদ, লিফট কোর, বেইজমেন্ট, সেফটি ট্যাংক ও অন্যান্য আধারে ব্যাপকহারে এডিস মশার লার্ভার অস্তিত্ব রয়েছে। নির্মাণাধীন ভবনসমূহ বিল্ডিং পরিদর্শকগণের মাধ্যমে নিয়মিত তদারকির আওতায় এনে এডিস মশার বংশবৃদ্ধি রোধে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হলে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে মর্মে বিশেষজ্ঞগণ মতামত দিয়েছেন। চিঠিতে নির্মাণাধীন ভবনসমূহে জনস্বার্থে পরিদর্শকের মাধ্যমে তদারকিপূর্বক এডিস মশার বংশবৃদ্ধিরোধে ভবন মালিক ও ডেভেলপারগণকে প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা দিয়ে ডেঙ্গু প্রতিরোধে সহায়তা প্রদানের জন্য ‘বিশেষভাবে’ অনুরোধ করা হয়।

চিঠিতে বলা হয়, ঢাকার মতো চট্টগ্রাম শহরে অতি সমপ্রতি ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন আক্রান্তের হার বাড়ছে ও রোগী মারা যাচ্ছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন মশক নিধনে স্প্রে ও ফগিং করেও ব্যাপক প্রচারণার মাধ্যমে সচেতনতা সৃষ্টি ও নালানর্দমা পরিস্কারপরিচ্ছন্ন করে এডিস মশার বংশবৃদ্ধি রোধে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এছাড়াও এঙিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর সহায়তায় ছাদবাগান, নির্মাণাধীন ভবন ও পরিত্যক্ত স্থান ড্রোনের সাহায্যে পর্যবেক্ষণ করে কারো অবহেলায় পানি জমে থাকার প্রমাণ পাওয়া গেলে ও লার্ভা পাওয়া গেলে অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে শাস্তির আওতায় আনা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধরেল সংযোগ স্থাপিত হবে বঙ্গবন্ধু শিল্প নগর ও পতেঙ্গা বে-টার্মিনালে
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর ক্ষমতা কমাতে চায় বিএনপি, মেয়াদ টানা দুইয়ের বেশি নয়