৭ হাজার পরীক্ষার্থী কমেছে চট্টগ্রামে

এইচএসসি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২০ অক্টোবর, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

এইচএসসিতে গত বছরের তুলনায় ৭ হাজার ২১৩ জন পরীক্ষার্থী কমেছে চট্টগ্রামে। গতবার (২০২১ সালে) চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১ হাজার ১০২জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। আর এবারের (২০২২ সালের) পরীক্ষায় অংশ নিচ্ছে ৯৩ হাজার ৮৮৯ জন। ২০২০ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৭ হাজার ৯৬৭ জন। যদিও করোনা সংক্রমণের কারণে ওই বছর (২০২০ সালে) পরীক্ষাই নেয়া সম্ভব হয়নি। এদিকে, এবারের মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র অংশ নিচ্ছে ৪৫ হাজার ৩৮৯ জন। আর ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৪৮ হাজার ৫৫০ জন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী-এবার বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ৬৭৫ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৩ হাজার ২১৯ জন ও মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

হিসেবে সব বিভাগেই গতবারের তুলনায় পরীক্ষার্থী কমেছে এবার। গতবার বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৩৬০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ৫৮৯ জন ও মানবিক বিভাগ থেকে ৪৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। বোর্ডের অধীন মোট ২৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কঙবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ১১১টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবার কেন্দ্র সংখ্যা ছিল ১১২টি।

পরীক্ষা আয়োজনে সার্বিক প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

তিনি বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে মন্ত্রণালয়ের বেশ কিছু নির্দেশনা রয়েছে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব নিয়ে আলোচনা করা হবে। তাছাড়া প্রশ্ন ফাঁসের গুজব সম্পর্কে সকলকে সজাগ ও সতর্ক থাকার কথাও জানিয়েছে শিক্ষাবোর্ড চেয়ারম্যান।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে জঙ্গিবিরোধী অভিযানে অগ্রগতির খবর দিল র‌্যাব
পরবর্তী নিবন্ধচার কোটি টাকা খরচ চলেনি চারদিনও