৬০০০ পয়েন্ট ছুঁইছুঁই সূচক, ৩ বছরে সর্বোচ্চ

পুঁজি বাজার

| শুক্রবার , ২৮ মে, ২০২১ at ৭:২৯ পূর্বাহ্ণ

সপ্তাহের শেষ দিন গতকাল বৃহস্পতিবার সূচকে বড় উত্থানে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক ৬০০০ পয়েন্টের একেবারে কাছাকাছি পৌঁছেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১০১ দশমিক শূন্য ২ পয়েন্ট বা ১ দশমিক ৭২ শতাংশ বেড়ে এদিন ৫ হাজার ৯৮৫ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করছে। সূচকের এই অবস্থান ৩ বছর ৩ মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি সূচক পৌঁছেছিল ছিল ৬ হাজার ৫০ পয়েন্টে। এরপর থেকে সূচক কমতে কমতে এক পর্যায়ে তা ৪ হাজার পয়েন্টের নিচেও নেমে যায়।
বৃহস্পতিবার সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে ডিএসইতে। মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩৬৮ কোটি টাকার বেশি, যা চার মাস ১০ দিনের মধ্যে সর্বোচ্চ। এদিন ডিএসইতে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৪৫ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। খবর বিডিনিউজের।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির দর। সূচক ও লেনদেনে চাঙ্গাভাবের পেছনে ছিল ব্যাংকের শেয়ারেরর দাম বৃদ্ধি। এদিন ব্যাংক খাতের ৯৪ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৯টির শেয়ারের দাম বেড়েছে। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ৫২ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এই খাতের ২৩টির মধ্যে ১২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার্থীদের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী হিসাবে গড়ে তুলতে হবে
পরবর্তী নিবন্ধহাই ফ্লো ন্যাজাল ক্যানোলা তৈরি করল