৫ হাজার ভুয়া জন্মনিবন্ধন করে চট্টগ্রামে ধরা চারজন

আজাদী অনলাইন | মঙ্গলবার , ২৪ জানুয়ারি, ২০২৩ at ২:৩৬ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পাঁচটি ওয়ার্ডের ইউজার আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ ইস্যুর ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ।

সোমবার (২৩ জানুয়ারি) নগরের উত্তর পতেঙ্গা ও দক্ষিণ হালিশহর ওয়ার্ড থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ বিষয়ে কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানান, চট্টগ্রাম মহানগরের জন্ম নিবন্ধন সনদ জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগ।

এ ঘটনায় সিপিইউ, ৩টি মনিটর, ১টি স্ক্যানার ও প্রিন্টার, ১টি প্রিন্টার এবং ৪টি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান প্রকাশ আরিফ (৩৫)।

সংবাদ সম্মেলনে জানানো হয়-জালিয়াতি চক্রটি দীর্ঘদিন যাবৎ আরও একাধিক গ্রুপের সহযোগিতায় এ কার্যক্রম চালিয়ে আসছিল। জালিয়াতি চক্রের সদস্যদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, এ পর্যন্ত তারা আনুমানিক ৫ হাজারেরও অধিক ভুয়া জন্ম নিবন্ধন সনদ সৃজন ও বিতরণ করেছে। তাদের মতো এরূপ আরো একাধিক চক্র এ অবৈধ কার্যক্রমে সারাদেশব্যাপী জড়িত আছে। এরূপ একেকটি চক্রে সদস্য সংখ্যা ৩০-১০০ জন। প্রতিটি ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরী করতে তারা ৫০০-৮০০ টাকা গ্রহণ করে।

পরবর্তীতে উক্ত ব্যক্তিদের নিকট থেকে তথ্য সংগ্রহ করে তারা সরকার নির্ধারিত ওয়েবসাইটে ঐ ব্যক্তির ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করে এবং উক্ত তথ্যদি একজন তথাকথিত হ্যাকারকে প্রদান করে।

তথাকথিত হ্যাকার অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশ করে একটি জাল জন্মসনদ প্রস্তুত করে পুনরায় চক্রের এ সদস্যদের প্রেরণ করে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিদের নিকট হতে জব্দকৃত ডিভাইসসমূহ প্রাথমিকভাবে পরীক্ষা করে এ তথ্যসমূহের সত্যতা ও এ সংক্রান্তে অসংখ্য আলামত পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধজামাল খানে ভারসাম্যহীন প্রসূতির পাশে এগিয়ে গেল পুলিশ
পরবর্তী নিবন্ধবাঁশখালীর চাম্বলে হাতির হামলায় নিহত ১