৫ জনের রিমান্ড, ৩ নারী জেলে

রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি

বান্দরবান প্রতিনিধি | মঙ্গলবার , ২৩ এপ্রিল, ২০২৪ at ১০:১৭ পূর্বাহ্ণ

বান্দরবানের রুমা ও থানচিতে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের ব্যাংক ডাকাতি ও তাণ্ডবের মামলায় গ্রেপ্তার ৫ জনের ২ দিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত। একইসাথে গ্রেপ্তার ২ নারীকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেওয়া হয়েছে। অপরদিকে কেএনএফের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নতুন গ্রেপ্তার হওয়া ৩ নারীকে জেল হাজতে পাঠানো হয়েছে। গতকাল সোমবার দুপুরে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নুরুল হকের আদালত এই আদেশ দেয়।

রিমান্ডপ্রাপ্ত আসামিরা হলেন থানচি উপজেলার লনসেও বম (১৯) ভাননুন নুয়াম বম (২৩), রোয়াংছড়ির ভাননুন নুয়াম বম (২৩), রুমার লিয়ান সিয়াম বম (৫৭), ভান নুয়াম থাং বম (৩৭)। রুমা ও থানচিতে কেএনএফের ব্যাংক ডাকাতি, হামলা, তাণ্ডবের মামলার আসামিদের ৫ দিনের রিমান্ডের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত উক্ত আসামিদের ২ দিনের রিমান্ড মঞ্জুর এবং দুই নারী আসামি লাল রিন ৎেলায়াং বম (২০) ও জেমিনিও বম (২০) জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেওয়া হয়।

এদিকে ব্যাংক ডাকাতির ঘটনায় কেএনএফের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত রোববার রুমা থেকে গ্রেপ্তার হওয়া ৩ নারীকে পুলিশ বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নুরুল হকের আদালতে হাজির করে। আদালত অভিযোগ শুনে তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেয়। তারা হলেন রুমা ইডেন পাড়া এলাকার বাসিন্দান লাল নুন পুই বম (১৮), লাল রুয়াত ফেল বম (২০) ও লাল এং কল বম (২৬)

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উপপুলিশ পরিদর্শক পায়েল পালিত বলেন, কেএনএফের ব্যাংক ডাকাতি, হামলা ও অস্ত্র লুটের মামলায় পুলিশ ১০ জন আসামিকে আদালতে হাজির করে। প্রথম দফায় ৭ জনের মধ্যে ৫ জনের ২ দিন করে রিমান্ড মঞ্জুর করে আদালত। দুজন নারীকে জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়। অপরদিকে কেএনএফের তাণ্ডবের ঘটনায় ৩ নারীকে আদালতে হাজির করা হলে আদালত তাদের জেলে পাঠানোর নির্দেশ দেয়।

প্রসঙ্গত, রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, টাকা ও অস্ত্র লুট এবং ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনায় এ পর্যন্ত ৭১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মায়ের সঙ্গে কারাগারে ৪ শিশু : বান্দরবানের রুমায় কেএনএফের ব্যাংক ডাকাতি ও অস্ত্রগোলাবারুদ লুটের মামলায় গ্রেপ্তার ৩ নারীকে কারাগারে পাঠিয়েছে আদালত। এদের সঙ্গে দুগ্ধপোষ্যসহ ৪ শিশুকেও যেতে হয়েছে কারাগারে। গতকাল সোমবার বিকালে তাদের কারাগারে পাঠানো হয়। অভিযুক্ত আসামিদের শিশু সন্তানরা হলো লাল রুয়াত ফেল বমের কন্যা ইউনিক ত্রিপুরা (), লাল এংকল বমের দেড় মাস বয়সী সন্তান স্টিফেন বম, কন্যা সন্তান ফেলিনা বম () ও লাল থার সাং বম ()

আইনশৃঙ্খলা বাহিনী ও আদালতের তথ্যমতে, ২ এপ্রিল রুমা উপজেলায় পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) তাণ্ডব চালিয়ে রুমার সোনালী ব্যাংক ডাকাতি, ব্যাংক ম্যানেজারকে অপহরণ এবং আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র ও গোলাবারুদ লুট করে নিয়ে যায়। এ ঘটনায় কেএনএফের সঙ্গে থাকার অভিযোগে যৌথ বাহিনীর অভিযানে ২১ এপ্রিল রুমা উপজেলার ইডেন রোডের গীর্জা পাড়া এলাকা থেকে সুশান্ত ত্রিপুরার স্ত্রী লাল রুয়াত ফেল বম (২০), লালচয় সাং বমের স্ত্রী লাল এংকল বম (২৬) ও লালথন লিয়ান বমের মেয়ে লাল নুন পুই বমকে (১৮) গ্রেপ্তার করা হয়। গতকাল দুপুরে পুলিশ তাদের আদালতে হাজির করে। আদালত আসামিদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেয়। এদের সঙ্গে তাদের ৪ শিশু সন্তানকেও যেতে হলো কারাগারে।

বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কোর্ট পুলিশ পরিদর্শক ফজলুল হক জানান, অবোধ শিশুদের যেহেতু তাদের মায়ের থেকে আলাদা করা বা অন্য কারো কাছে রাখা যাচ্ছে না, তাই তাদেরকে মায়ের সঙ্গে কারাগারে পাঠানো হয়েছে।

কারাগারে যেসব শিশু মায়ের সঙ্গে থাকবে তাদের জন্য চিকিৎসকের পরামর্শে আলাদা খাবার ও ডেকেয়ারের ব্যবস্থা রয়েছে। নির্ধারিত সীমানার মধ্যে শিশুরা তাদের মায়ের সঙ্গে ভালোভাবে থাকতে পারবে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিআরটিএর অভিযান জোরদার
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম রেলস্টেশনে এসেছে দুটি টিকিট ভেন্ডিং মেশিন