চট্টগ্রাম রেলস্টেশনে এসেছে দুটি টিকিট ভেন্ডিং মেশিন

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন টিকিট

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ এপ্রিল, ২০২৪ at ১০:১৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম, ঢাকা, বিমানবন্দরসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ রেল স্টেশনে ১৫টি অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন বসানো হয়েছে। ভেন্ডিং মেশিন স্থাপন করায় অল্প সময়ের মধ্যে যাত্রীরা নিজেরা সিট কিংবা সিটবিহীন টিকিট দ্রুত সময়ের মধ্যে কাটতে পারবেন। ঢাকা কমলাপুর স্টেশনের পাশাপাশি চট্টগ্রাম স্টেশনেও ২টি মেশিন বসানো হয়েছে। কক্সবাজার স্টেশনেও ১টি মেশিন বসানো হয়েছে বলে চট্টগ্রাম স্টেশন মাস্টার মো. শফিকুর রহমান জানিয়েছেন। এছাড়া শুরুতে কমলাপুর স্টেশনে ৪টি, বিমানবন্দর স্টেশনে ২টি, সিলেট স্টেশনে ১টি, রাজশাহী স্টেশনে ২টি, খুলনা স্টেশনে ১টি, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনে ১টি ও রংপুর স্টেশনে ১টি ভেন্ডিং মেশিন বসানো হয়েছে।

কমবে দীর্ঘ লাইনে অপেক্ষার ভোগান্তি : রেলওয়ে সূত্র জানায়, স্টেশনগুলোতে ভেন্ডিং মেশিন বসানোর ফলে কাউন্টারে টিকিটের জন্য যাত্রীদের ভিড় কমবে। এই মেশিন থেকে যাত্রীরা নিজেদের টিকিট নিজেরা কাটতে পারবেন। ভেন্ডিং মেশিনের সুবিধা হলোএর মাধ্যমে যাত্রীরা অনলাইনেও টাকা দিতে পারবেন। অর্থাৎ রেলে টিকিট কাটার জন্য যাত্রীদের কাছে যদি খুচরা না থাকে, তাহলেও যাত্রীরা অনায়াসে টিকিট কাটতে পারবেন। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, পর্যায়ক্রমে ভেন্ডিং মেশিন থেকে সরাসরি টাকা দিয়েও টিকিট কাটা যাবে।

এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলী আজাদীকে বলেন, গুরুত্বপূর্ণ রেল স্টেশন কাউন্টারগুলোতে টিকিটের জন্য যাত্রীদের প্রায়ই ভিড় হয়। ভিড় এড়াতে এবং যাত্রীদের সেবা নিশ্চিত করতে আমরা রেল স্টেশনে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ নিয়েছি। আমরা শুরুতে ঢাকা কমলাপুর স্টেশন, বিমানবন্দর স্টেশন, চট্টগ্রাম স্টেশনসহ বিভিন্ন স্টেশনে ১৫টি মেশিন স্থাপন করেছি। পর্যায়ক্রমে দেশের সবকটি অনলাইনভিত্তিক স্টেশনে এ ভেন্ডিং মেশিন স্থাপন করা হবে। এ মেশিনের মাধ্যমে যাত্রীরা খুব সহজেই নিজের টিকিট নিজেই মেশিন থেকে ১৫ থেকে ৬০ মিনিটের মধ্যে কাটতে পারবেন। এ মেশিনের মাধ্যমে রেলে বিনা টিকিটের যাত্রী রোধ এবং তাৎক্ষণিক ট্রেনে ভ্রমণ করা যাত্রীদের সেবা নিশ্চিত করা হবে।

রেলওয়ে অপারেশন দপ্তর সূত্রে জানা যায়, আধুনিক এ মেশিনের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে সহজ ডটকম। এর মাধ্যমে যাত্রীরা সহজেই নিজের টিকিট নিজে কাটতে পারবেন। তবে এজন্য অনলাইনে টিকিট কাটতে যে পরিমাণ চার্জ (২০ টাকা) দিতে হয়, ভেন্ডিং মেশিন থেকে টিকিট কাটলে একই পরিমাণ চার্জ কাটা হবে। ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিং অ্যাপের মাধ্যমে সাধারণ যাত্রীরা টিকিট কাটতে পারবেন। রেলযাত্রীদের অনেকে বলছেন, এমন উদ্যোগ সত্যিই আনন্দের।

অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন সর্বপ্রথম বসেছিল ঢাকায় মেট্রোরেলের যাত্রীদের জন্য স্টেশনে। মেট্রোরেলের যাত্রীদের বড় অংশ এ মেশিনে টিকিট কাটে।

পূর্ববর্তী নিবন্ধ৫ জনের রিমান্ড, ৩ নারী জেলে
পরবর্তী নিবন্ধসনদ বাণিজ্য : সরানো হলো কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে